রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
বঙ্গবন্ধু সমকালীন বাংলা পঞ্জিকা অনুযায়ী পহেলা বৈশাখ পালনের দাবীতে মানববন্ধন 
প্রকাশ: ০৭:৩৭ pm ১৬-০৪-২০১৭ হালনাগাদ: ০৭:৩৭ pm ১৬-০৪-২০১৭
 
 
 


জামালপুর প্রতিনিধি : ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ও ২১ শের চেতনায়, বঙ্গবন্ধু সমকালীন বাংলা পঞ্জিকার গণণা অনুযায়ী সার্বজনীন বাংলা নব বর্ষ পহেলা বৈশাখ পালনের দাবীতে জামালুপরের ইসলামপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

গত শুক্রবার পহেলা বৈশাখে সকালে ইসলামপুর উপজেলা বাঙ্গালী সংগঠনের উদ্দ্যোগে স্থানীয় ঐতিহাসিক বটতলা চত্ত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনকারী বাঙ্গালী সংগঠনের দাবী, পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস তথা বাংলা নববর্ষ। দিনটি ঐতিহ্যগত ভাবে বাংলাদেশ এবং ভারতের পঞ্চিমবঙ্গে নববর্ষ হিসাবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়। ভারতের ত্রিপুরায় বসবাসকারী বাঙ্গালীরাও এ উৎসবে অংশ নিয়ে থাকে। সে হিসাবে এটি বাঙ্গালীর সার্বজনীন লোক উৎসব হিসাবে বিবেচিত।

গ্রেগরীয় ইংরেজী বর্ষপঞ্জি অনুসারে ১৪ ও ১৫ এপ্রিল দুটোই পহেলা বৈশাখ হিসাবে পলিত হয়। কিন্তু কৃষি নির্ভর দেশে  চাষাবাদ ঋতু নির্ভর। তাই হিজরী ১৯২ ও ১৫৮৪ সালে ঐতিহাসিক বাংলা পঞ্জিকা প্রণয়ন করেন সম্রাট আকবরের রাজসভা কর্তৃক প্রণিত পঞ্জিকা  অনুযায়ী ১৪ই  এপ্রিল চৈত্র সংক্রান্তি ও ১৫ এপ্রিল পহেলা বৈশাখ পালিত হওয়ার কথা। হিজরী৯৯২ ও ১৫৮৪ ইং থেকে তাই পালিত হয়ে আসছিল। কিন্তু স্বৈরাশাসক মোহাম্মদ এরশাদের আমলে বাঙ্গালী জাতীয়তাবাদের বিভেদ সৃষ্টির দুরভিসন্ধি নিয়ে ইংরেজী পঞ্জিকার আদলে বাংলা পঞ্জিকা প্রণয়ন করা হয়।

সরকারী প্রতিষ্ঠান বাদে বাংলা ভাষাভাষী  অনেক সম্প্রদায় এখনো ১৫ এপ্রিলই পহেলা বৈশাখ পালন করে আসছে। তাই ইসলামপুর উপজেলা শাখা বাঙ্গালী সংগঠনের পক্ষে এমরুল বাঙ্গালীর দাবী বঙ্গবন্ধুর স্বপ্নের ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়ীক চেতনায় বাঙ্গালী জাতি গড়ার লক্ষে এরশাদের আমলের তৈরী পঞ্জিকা ও সিদ্ধান্ত বাতিল করে সার্বজনীন পঞ্জিকা ফিরিয়ে আনতে হবে।

কেননা যে স্বৈর শাসকের  সকল কর্মকান্ড বাতিল করেছে সর্বোচ্চ আদালত তার  প্রণিত পঞ্জিকা স্বাধীর ও মুক্তিযোদ্ধের চেতনায় বাংলাদেশে চলতে পারে না। তাই ১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ও ২১ শের চেতনায়, বঙ্গবন্ধু সমকালীন বাংলা পঞ্জিকার গণণা অনুযায়ী সার্বজনীন বাংলা নব বর্ষ পহেলা বৈশাখ পালনের দাবী জানাচ্ছি সরকারের প্রতি।

 

এইবেলাডটকম/ওসমান/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71