সোমবার, ২২ জুলাই ২০১৯
সোমবার, ৭ই শ্রাবণ ১৪২৬
 
 
দুর্গাপুরে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষায় মেয়েরা অগ্রগামী ও সংখ্যায় বেশি
প্রকাশ: ১০:১৫ pm ২৭-১১-২০১৬ হালনাগাদ: ১০:১৫ pm ২৭-১১-২০১৬
 
 
 


রাজশাহী প্রতিনিধিঃ  দুর্গাপুরে প্রাথমিক সমাপনী পিএসসি ও ইবতেদায়ি পরীক্ষা গত রোববার (২০নম্বেবর) সারাদেশে ন্যায় ৯টি কেন্দ্রে আরম্ভ হয়ে ও অাজ রোববার (২৭নম্বেবর) শেষ হয়েছে।

বিগত ২০১১সালে সারাদেশের মধ্যে দুর্গাপুর উপজেলা প্রথম স্থান অধিকার করেছিল। অতীতের সেই সাফল্য ফিরে পাওয়ার প্রত্যায়ে ব্যাপক প্রস্তুতির মধ্যে দিয়ে উপজেলায় এবার মোট ৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ৯টি এবতেদায়ি মাদরাসা সহ ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২হাজার ৮৩৮ছাত্রছাত্রী পিএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে।

এর মধ্যে ১৪ ছাত্রছাত্রী অনুপস্থিত এবং পরীক্ষা  চলাকালীন সময়ে কোন ছাত্রছাত্রী  বহিস্কৃত হয়নি। উল্লেখনীয় বিষয় হচ্ছে উক্ত পরীক্ষার্থীদের মধ্যে ১৫৩১জনই ছাত্রী। আর ছাত্র সংখ্যা ১৩০৭জন। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোফরান হালিম জানান, পরীক্ষা অত্যন্ত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। জেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তা দুর্গাপুর প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন ও পর্যেবেক্ষণ করেছেন।

প্রাথমিক স্কুল সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা উপলক্ষে দুর্গাপুর উপজেলায় এবার বেশ কিছু উল্লেখ্য যোগ্য পদক্ষেপ গ্রহন করা হয়েছিলো। যেমন, ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ভীতি দুরীকরণ নিয়মিত পাঠ্যভ্যাস গড়ে তোলা, হাতের লেখা সুন্দর এবং শিক্ষার্থীদের পাঠ্য ভিত্তি মজবুত করার লক্ষে বছরের প্রায় প্রতিমাসেই পাঠদানাংশের পরীক্ষা নেওয়া হয়েছে।

একে মাসিক মুল্যায়ন পরীক্ষা বলে আখ্যায়িত করা হয়। এছাড়া সর্বশেষ অক্টোবর মাসে মডেল টেষ্ট পরীক্ষা নেওয়া হয়েছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তারুন্নাহার জানান, পিএসসি ও ইবতেদায়ি পরীক্ষা সুন্দর ও সুষ্ঠ রুপে অনুষ্ঠিত হয়েছে।

এবার শিক্ষার্থীদের মাসিক মুল্যায়ন পরীক্ষা, মডেল টেষ্ট, নিরাময় পাঠ এ সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছিলো। ফলে ছাত্র-ছাত্রীরা নিয়মিত পড়ার টেবিলে ফিরে গেছে। এতে ভাল ফলাফলের আশাবাদী বলে জানান তিনি।

 

এইবেলাডটকম/অরুন/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71