শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
গোমস্তাপুরে নতুন জাতের আম উদ্ভাবন
প্রকাশ: ১০:৫৩ pm ০৪-১২-২০১৬ হালনাগাদ: ১০:৫৩ pm ০৪-১২-২০১৬
 
 
 


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আমের রাজধানী হিসেবে খ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এক নতুন জাতের আমের উদ্ভাবন করেছে এক আমচাষী।

নিজ উদ্যোগে আমের নতুন জাত তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন উপজেলার রাধানগর ইউনিয়নের খানপাড়া গ্রামের আম চাষী জাকির হোসেন খান।

এসময় অন্য জাতের আম গাছে মুকুল বা আম না থাকলেও তার গাছে আম ধরছে থোকায় থোকায়। আম পাড়তে না পাড়তেই আবারো আসছে মুকুল।

গাছ গুলোর এ বৈশিষ্ঠ্য স্থায়ী হলে দেশে আম উৎপাদনে বিপ্লব ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। তবে এ আমগাছকে বারমাসি আমগাছ বলে ধারণা করছে স্থানীয় আমচাষীরা। 

এ আমগাছ ও আম দেখতে প্রতিদিনই ভিড় করছেন অসংখ্য মানুষ। আমগুলোর ওজন মাত্র ১ মাসেই ১ থেকে দেড় কেজি, গুটি ছোট, আঁশ বিহীন এ আম খেতে অনেকটা খিরসাপাত (হিমসাগর) আমের মত।

আমচাষী জাকির হোসেন খাঁন জানান, গত ৩ বছর পূর্বে এক প্রতিবেশির বাগান থেকে আনা গুটিজাতের আমগাছের ডাল সংগ্রহ করেন এবং বাড়ীর চত্ত্বরে  আম্রপলি গাছে তা সংযোজন করা হয়। কয়েক বছর পরে আকষ্মিক ভাবে মুকুল এসে নিয়মিতভাবে আম ধরা শুরু হয়।

যা বছরে ৩ বার ভেঙ্গে খাওয়া হয়েছে। পরবর্তী সময়ে ওই গাছেই পুনরায় ফজলি আমগাছের ডাল সংযোজন করা হয়। সেই থেকেই ফলছে বড় সাইজের সুসাদু এই আম। 

ইতিমধ্যে আমের এই জাতটি নজর কেড়েছে স্থানীয় কৃষি বিভাগেরও। এটি গবেষনার মাধ্যমে চাষী পর্যায়ে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ হার্টিকালচার সেন্টারের বিজ্ঞানীরা।

 

এইবেলাডটকম/ইমরান/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71