রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
দক্ষিণাঞ্চলে আইসিটি-সাইবার আইনে ১৩ শ’ মামলা
প্রকাশ: ০৭:৩৯ pm ২২-০১-২০১৭ হালনাগাদ: ০৭:৩৯ pm ২২-০১-২০১৭
 
 
 


বরিশাল প্রতিনিধিঃ মোবাইল প্রযুক্তির অপব্যবহার ও সাইবার ক্রাইমের মাধ্যমে নারী এবং শিশুদের যৌণ হয়রানির বিরুদ্ধে বরিশাল বিভাগের ছয় জেলায় ১৩ শ’ মামলা দায়ের করা হয়েছে।

সূত্রমতে, বরিশাল জেলায়ই ৭২৫টি মামলা দায়ের করা হয়। এছাড়া পটুয়াখালী জেলায় ১৭০টি, বরগুনা জেলায় ১৩০টি, ঝালকাঠি জেলায় একশ’টি, ভোলা জেলায় ৯৫টি ও পিরোজপুর জেলায় ৭০টি মামলা দায়ের করা হয়েছে।

তথ্য প্রযুক্তি আইন ২০০৬ সালে ও সাইবার ক্রাইম ২০১২ সালে হওয়ার পর থেকে এ মামলাগুলো দায়ের করা হয়েছে। তবে অনেক ঘটনাই মামলায় রুপ নেয় না সামাজিক কারণে।

গতকাল শনিবার সন্ধ্যায় বরিশালে মোবাইল প্রযুক্তির অপব্যবহার ও সাইবার ক্রাইমের মাধ্যমে নারী ও শিশুদের যৌণ হয়রানি প্রতিরোধে গণপ্রচারের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ তথ্য তুলে ধরা হয়।

জাগোনারী সংস্থার আয়োজনে নগরীর শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জাগোনারী সভাপতি হামিদা বেগম।

জাগোনারী যোগাযোগ পরিচালক ডিউক ইবনে আমিন লিখিত বক্তব্যে বলেন, অপরাধ প্রবন মানুষ সাইবার কমিনিউকেসনের মাধ্যমে বিভিন্ন রকম অপরাধ সংঘঠিত করে থাকে।

এছাড়াও আইনের সঠিক প্রয়োগ ও বিচার না হওয়া, আইনের সীমাবদ্ধতা, আইন ও অপরাধ সস্পর্কে অজ্ঞতা, সাইবার ক্রাইমের মূল কারণ। তিনি আরও বলেন, সাইবার অপরাধের শিকার হচ্ছে নারীরা।

কিন্তু সাইবার অপরাধ দমন করতে হলে আরও নতুন আইন প্রয়োগ করা দরকার। সেই সাথে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। সবাই নিজ নিজ জায়গা থেকে প্রতিবাদ করলেই এ সাইবার অপরাধ বন্ধ হতে পারে।

ছয় জেলায় মোবাইল প্রযুক্তির অপব্যবহার ও সাইবার ক্রাইমের মাধ্যমে নারী এবং শিশুদের বিরুদ্ধে যৌণ হয়রানি প্রতিরোধে গণপ্রচারনা কার্যক্রম বাস্তবায়নের জন্য সরকারি কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনী, সাংবাদিকসহ সকল স্তরের জনগনের সহযোগিতা ও পরামর্শ কামনা করা হয়।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, উন্নয়ন সংগঠক এসএম শাহাজাদা, সাজ্জাদ পারভেজ, গোপাল বিশ্বাস, রাকিব হাসান প্রমুখ।

 

এইবেলাডটকম/কল্যান/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71