শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
নাঙ্গলকোটে মাঠ দিবস ও কৃষক সমাবেশ
প্রকাশ: ০২:৫৯ am ১৬-০২-২০১৭ হালনাগাদ: ০২:৫৯ am ১৬-০২-২০১৭
 
 
 


চট্টগ্রাম ডেস্কঃ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাঙ্গলকোট উপজেলা শাখার আয়োজনে ২০১৬-১৭ অর্থ বছরে রবি মৌসুমের রাজস্ব খাতের অর্থের আওতায় বাস্তবায়িত নতুন জাতের বারী সরিষা-১৪ এর উপর মাঠ দিবস ও বিশাল কৃষক সমাবেশ আজ বুধবার উপজেলাধীন আদ্রা উত্তর ইউনিয়নের দক্ষিন শাকতলী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়।

সাবেক মেম্বার মনু মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল হাছান আলামীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাঙ্গলকোট প্রেসক্লাব সভাপতি ও সাপ্তাহিক সময়ের দর্পণ সম্পাদক এ এফ এম শোয়ায়েব, উপসহকারী কৃষি কর্মকর্তা (উদ্ভিদ সংরক্ষন বিভাগ) মো: আবুল বাশার, প্রেসক্লাব সহ-সভাপতি কবি মোহাম্মদ সোহরাব হোসেন, বেলাল হোসেন রিয়াজ, দপ্তর সম্পাদক মো: দুলাল মিয়া।

সমাবেশে কৃষকদের উদ্দেশ্যে অধিক ফসল ফলানোর কৌশল, কীটনাশক বিহীন ফসল উৎপাদন, জৈব সারের ব্যবহার, বিশেষ করে ক্ষতিকারক কীট প্রতঙ্গ থেকে ফসলকে রক্ষার কৌশল, গণসচেতনতা গড়ে তোলার ব্যাপারে উদ্বুদ্ধ করণ মূলক বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো: জাকিরুল ইসলাম, ইমাম হোসেন, হারুনুর রশিদ, এবং কৃষকদের পক্ষে কৃষক মুজিবুল হক মাস্টার, মুস্তফা, আফজলের রহমান প্রমুখ।

তারা বলেন, বারী-১৪ সরিষাটি অন্যান্য সরিষার তুলনায় ৫গুন বেশি ফলন পাওয়া যায় এবং এতে সময়ও লাগে কম। হেক্টর প্রতি উৎপাদন হয় দুই থেকে আড়াই টন।

এতে উৎপাদন খরচও সাশ্রয় হয়। সমাবেশে দক্ষিন শাকতলী গ্রাম ছাড়াও হিয়াজোড়া, ঠোল্লাপাড়া, রাজাপাড়া, নোয়াপাড়া, গোরকাটা, ভরইয়া, আদ্রা, মোল্লাপাতান, কালাচৌ গ্রামের প্রায় ১১ শত কৃষক কৃষাণী  উপস্থিত ছিলেন। পরে কর্মকর্তা ও অতিথি বৃন্দ মাঠে সরিষা প্রদর্শনীটি পর্যবেক্ষন করেন।

 

এইবেলাডটকম/সোহরাব/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71