শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
বোরো ধান ক্ষেতে আলোক ফাঁদ
প্রকাশ: ০২:৫৯ am ০২-০৪-২০১৭ হালনাগাদ: ০২:৫৯ am ০২-০৪-২০১৭
 
 
 


খুলনা প্রতিনিধিঃ বোরো ধান ক্ষেতে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্ণয়, সেই অনুযায়ী দমন ব্যবস্থা গ্রহণের লক্ষে খুলনার পাইকগাছা উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে আলোক ফাঁদ স্থাপন করা হচ্ছে।

পাশাপাশি সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা ও পরামর্শ সেবা কার্যক্রম চালু রাখা হয়েছে। এ জন্য কৃষি বিভাগের সাপ্তাহিক সহ সকল সরকারি ছুটি বাতিল করা হয়েছে। সার্বক্ষণিক খোলা রাখা হয়েছে অফিস।

উল্লেখ্য, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ২হাজার ৭শ ৭৫হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। ধান রোপণের পর আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দেয়। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে রোগের আক্রমন বৃদ্ধি পাওয়ায় স্থানীয়ভাবে পূর্ব প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম জোরদার করা হয়েছে বলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানিয়েছেন।

বর্তমানে কিছু ক্ষেতের ধান পরিপক্ক হয়ে উঠেছে। আবার কিছু ক্ষেত্রে ফুল এসেছে কোথাও আবার ধানে দুধাবস্থা সৃষ্টি হয়েছে। আর মৌসুমের শেষ মুহুর্তে পোকার আক্রমনে যাতে ফসলের কোনো ক্ষতি না হয় এ জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে প্রতিদিন উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে কৃষকের ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন করে নির্ণয় করা হচ্ছে পোকার উপস্থিতি।

সাথে সাথেই কৃষককে দেয়া হচ্ছে দমন ব্যবস্থার পরামর্শ। এরই অংশ হিসেবে গত শুক্রবার সন্ধ্যায় উপজেলার বান্দিকাটি গ্রামের আলহাজ্ব আবুল কাশেম গাজী ও আব্দুল্লাহ সরদারের বোরো ধান ক্ষেতে স্থাপন করা হয় আলোক ফাঁদ। আলোক ফাঁদ স্থাপনের মাধ্যমে ক্ষতিকর মাজরা ও সবুজপাতা ফড়িং এবং উপকারী ড্রাগন ফ্লাই ও ড্যামসেল ফ্লাই পোকার উপস্থিতি নির্ণয় এবং সে অনুযায়ী দমন ব্যবস্থা নিতে কৃষককে পরামর্শ দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায়, কৃষক মোশাররফ হোসেন, মিজানুর রহমান ও হাবিবুর রহমান প্রমুখ।

 

এইবেলাডটকম/মহানন্দ/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71