eibela24.com
মঙ্গলবার, ১৩, নভেম্বর, ২০১৮
 

 
'জয়পুর ফুট ক্যাম্প' পরিদর্শন করলেন শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা
আপডেট: ০২:১৪ pm ১৭-১০-২০১৭
 
 


বাংলাদেশে ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি আয়োজিত মাসব্যাপী 'জয়পুর ফুট ক্যাম্প' পরিদর্শন করেছেন ভারতের হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা। এসময় হাই কমিশনার বিশ্বের অন্যান্য স্থানে ও বাংলাদেশের অঙ্গহীন মানুষদের নতুন জীবনদানে বিএমভিএসএস-এর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান(নিটোর)-এ মাস (২১ সেপ্টেম্বর- ১৭ অক্টোবর, ২০১৭) এ ক্যাম্প আয়োজিত হয়। ক্যাম্পে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ৬৭৫ জন মানুষের মাঝে কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ বিতরণ করা হয়েছে।  

বিএমভিএসএস-এর ১৫ জন বিশেষজ্ঞের একটি দল বাংলাদেশের মঈন ফাউন্ডেশনের সহযোগিতায় মাসব্যাপী ক্যাম্প পরিচালনা করেছে। বাংলাদেশে বিএমভিএসএস আয়োজিত এটি তৃতীয় অঙ্গ-সংযোজন শিবির। এর পূর্বে বাংলাদেশে অনুষ্ঠিত প্রথম দুটি শিবির থেকে ১৬১৭ জন অঙ্গহীন মানুষ উপকৃত হয়েছিলেন।

বিএমভিএসএস-এর তাৎপর্য হল যে এটি দরিদ্র ও শারীরিকভাবে প্রতিবন্ধীদের উপর গুরুত্ব দেয় এবং কোন বৈষম্য ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে অঙ্গপ্রতঙ্গ, ক্যালিপার (সংযোজনকারী ধাতব পাত) এবং অন্যান্য সাহায্য প্রদান করে। আজ পর্যন্ত সারা বিশ্বে এবং ভারতে ১৬ লক্ষ মানুষ এই মানবিক কার্যক্রম থেকে সেবা লাভ করেছে। বাংলাদেশ ছাড়াও, বিএমভিএসএস আফগানিস্তান, ডোমিনিকান প্রজাতন্ত্র, হন্ডুরাস, নেপাল, পাকিস্তান, সোমালিয়া, সুদান, শ্রীলঙ্কা এবং অন্যান্য দেশে ক্যাম্প পরিচালনা করেছে। সংঘর্ষ পরবর্তী উত্তর শ্রীলংকায় ২০১০ সালে ভাবুনিয়ায় (১০৮৭ টি অঙ্গ) এবং ২০১১ সালে জাফনায় (৫৩৫ টি অঙ্গ) যে ফুট ক্যাম্পগুলি হয়েছিল, তার মধ্যে জয়পুর ফুট ক্যাম্প-এর প্রভাব অত্যন্ত তাৎপর্যপূর্ণ

ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি (বিএমভিএসএস),জয়পুর একটি বে-সরকারি প্রতিষ্ঠান যা শারীরিকভাবে প্রতিবন্ধী, বিশেষত আর্থিকভাবে দুর্বল এবং সুবিধাবঞ্চিত মানুষের মাঝে কৃত্রিম অঙ্গ, ক্যালিপার এবং অন্যান্য পুনর্বাসন সহায়তা বিনামূল্যে প্রদান করে। ১৯৭৫ সালে শ্রী ডি.আর.মেহতা প্রতিষ্ঠিত এই বিএমভিএসএস প্রতিবন্ধীদের জন্য বিশ্বের বৃহত্তম সংস্থা। বিএমভিএসএস-এর ভারতে ২৩ টি শাখা আছে এবং ভারত ও ভারতের বাইরে এই শাখাগুলি শারীরিক ভাবে প্রতিবন্ধী ও আর্থিক অসুবিধা রয়েছে এমন রোগীদের এইসব কেন্দ্রগুলিতে ভ্রমণের জন্য মাঠ পর্যায়ের অস্থায়ী ক্যাম্পের আয়োজন করে। বিএমভিএসএস এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকাসহ ২৯ টি দেশে ৫০ টির বেশি ক্যাম্প পরিচালনা করেছে।

আরডি/