eibela24.com
শুক্রবার, ১৪, ডিসেম্বর, ২০১৮
 

 
দাঁতের সঙ্গে জিহ্বাও পরিষ্কার করাটা জরুরি কেন 
আপডেট: ০১:৪৬ pm ১৯-১০-২০১৭
 
 


সকাল সকাল উঠে অনেককে নিয়মিত দাঁত পরিষ্কার করতে দেখা যায়। এমনকি দিনে ২-৩ বারও পরিষ্কার করতে দেখা যায়। কিন্তু তার জিহ্বার প্রতি একটুও নজর দিতে দেখা যায় না। তাই শুধু দাঁত পরিষ্কার করলে হবে না। দাঁতের সঙ্গে জিহ্বাও পরিষ্কার করাটা জরুরি। নিয়মিত জিহ্বা পরিষ্কার না করলে কী কী সমস্যা হতে পারে। সাম্প্রতিক এক গবেষণার আলোকপাতে তুলে ধরা হলো।
 
অপরিষ্কার জিহ্বা জীবাণুদের বাসস্থান। বারংবার জীবাণুর আক্রমণ হতে পারে মুখে। এর ফলে দাঁত ক্ষতিগ্রস্ত হতে পারে। মাড়ি আলগা হয়ে অকালেই দাঁত পড়ে যেতে পারে। এই সমস্যা এড়াতে রোজ জিহ্বা পরিষ্কার করা শুরু করুন।
 
অপরিষ্কার জিহ্বায় উপস্থিত জীবাণু, মরাকোশ ও জমে থাকা খাবারের কণা ধীরে ধীরে স্বাদকোরকের কর্মক্ষমতাও নষ্ট করে দিতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের। এমনটা হলে কোনও খাবারের স্বাদ পাবেন না।
 
দীর্ঘদিন ধরে জিহ্বা অপরিষ্কার থাকলে জিহ্বায় কালো ছোপ পড়ে। বিশেষ করে যারা গুটখা খান, অনেকেরই জিহ্বার কিছু অংশ কালচে হয়ে যায়। নিয়মিত জিহ্বা পরিষ্কার করার মধ্যেও দিয়ে এই কালো ছোপ দূর করা যায়।
 
ওরাল থ্রাস্ট একধরনের ইস্ট ইনফেকশন। এই সংক্রমণ মুখের ভিতর হয়। মূলত হয় জিভ পরিষ্কার না করার কারণে। জীবাণুর সংখ্যা বেড়ে যায় মুখের ভিতর। ফলে জিহ্বায় সাদা স্পট পড়ে যায়। এই সমস্যায় অনেকেই ভোগেন। বেশিরভাগই হয়তো জানেন না জিহ্বা সাদা হওয়ার কারণ আসলে ইস্ট ইনফেকশন। জিভ পরিষ্কার করে এর থেকে মুক্তি পাওয়া যায় না।

আরডি/