eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
গর্ভবতী নারীর রক্তগ্রহণ পুরুষের জন্য ঝুঁকিপূর্ণ
আপডেট: ০৭:২৩ pm ৩০-১০-২০১৭
 
 


পুরুষ ও নারীরা জৈবিকভাবে ভিন্ন এবং এই ‘ভিন্ন’ শব্দটি তাদের রক্তের জন্যও প্রয়োগযোগ্য হতে পারে- অন্ততপক্ষে সেসব নারীদের ক্ষেত্রে যারা গর্ভবতী হয়েছে।

জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, নেদারল্যান্ডসের গবেষকরা ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয়টি ডাচ হসপিটালের ব্লাড ট্রান্সফিউশন বা ব্লাড ডোনেশন গ্রহণ করা ৩১,০০০ এরও বেশি মানুষের ওপর গবেষণা চালান। রক্তগ্রহণকারীরা পুরুষ রক্তদাতা, অগর্ভবতী নারী রক্তদাতা (যারা কখনো গর্ভবতী হয়নি) এবং গর্ভবতী নারী রক্তদাতা থেকে রক্ত গ্রহণ করেন। তারপর গবেষকরা তিন বছরের জন্য মৃত্যুহার বিশ্লেষণ করেন।

বিশ্লেষণে দেখা গেছে, পুরুষের যে দলটি গর্ভবতী নারী রক্তদাতাদের নিকট থেকে রক্ত গ্রহণ করেন, তারা উদ্বেগজনক পরিস্থিতির সম্মুখীন হন। তিন বছর পর এসব লোকদের মধ্যে মৃত্যুহার, যারা পুরুষ রক্তদাতা ও অগর্ভবতী নারী রক্তদাতা (যারা কখনো গর্ভবতী হয়নি) থেকে রক্ত গ্রহণ করেন তাদের তুলনায় বেশি ছিল। কিন্তু সেসব নারীরা মৃত্যুর উচ্চ ঝুঁকির সম্মুখীন হননি যারা পুরুষ ও নারীদের থেকে ব্লাড ট্রান্সফিউশন বা ব্লাড ডোনেশন গ্রহণ করেন।

গবেষণায় নারীর রক্তে একটি পরিবর্তন পাওয়া যায়- বিশেষ করে গর্ভবতী নারীদের ক্ষেত্রে- যা ব্লাড ট্রান্সফিউনশনকে ঝুঁকিপূর্ণ করতে পারে। এ সমস্যাকে ট্রান্সফিউশন রিলেটেড অ্যাকিউট লাং ইনজুরি বা ট্রালি বলে। এটি অ্যান্টিবডি দ্বারা হয়ে থাকে। এই অ্যান্টিবডি মায়েদের শরীরে গর্ভবতীকালীন সময়ে তৈরি হয় যা সিভিয়ার লাং প্রবলেম বা তীব্র ফুসফুস সমস্যা সৃষ্টি করে। প্রায়ক্ষেত্রে ব্লাড ট্রান্সফিউশনের পর দ্রুত ট্রান্সফিউশন রিলেটেড অ্যাকিউট লাং ইনজুরি হয়ে থাকে। এ গবেষণায় তিন বছরের মৃত্যুহার বিবেচনা করা হয়।

গবেষণার গবেষকরা বলেন, এছাড়াও গর্ভাবস্থার সঙ্গে জড়িত ইমিউন সম্পর্কিত অন্যান্য পরিবর্তন থাকতে পারে যা মায়েদের রক্তকে পরিবর্তন করতে পারে। এছাড়া আয়রনের পরিবর্তন হতে পারে যা গর্ভবতী নারীদের থেকে ব্লাড ট্রান্সফিউশনের কিছু খারাপ ফলাফলের ব্যাখ্যা দিতে পারে।

বর্তমানে বিশেষজ্ঞরা বলছেন যে, প্রচলিত ব্লাড ডোনেশন পলিসিকে পরিবর্তন করতে পর্যাপ্ত পরিমাণে উপাত্ত নেই, কিন্তু আলোচিত আবিষ্কার ব্লাড ট্রান্সফিউশন ফলাফলে লিঙ্গ এবং গর্ভাবস্থার ভূমিকা জানতে আরো অধিক গবেষণা সাজেস্ট করছে।

এসএম