eibela24.com
বুধবার, ১৯, সেপ্টেম্বর, ২০১৮
 

 
যেসব কারণে কানে সমস্যা হয়ে থাকে
আপডেট: ০৬:১৩ pm ০২-১১-২০১৭
 
 


কান খোঁচানো: শক্ত কোনো কিছু দিয়ে কান খোঁচানোর অভ্যাস অনেকেরই কানের মারাত্মক ক্ষতি করে। বিশেষজ্ঞরা বলছেন, কানে কোনো ধরনের ধাতব বা শক্ত কিছু ঢোকানো যাবে না। এতে করে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

হেডফোন/ইয়ারফোনের অতিরিক্ত ব্যবহার: অনেকেই কানে হেডফোন লাগিয়ে রাখে অনেকটা সময় ধরে। এতে করে কানের মারাত্মক ক্ষতি হয়। একটানা ২০-২৫ মিনিটের বেশি কানে হেডফোন লাগিয়ে রাখা একেবারেই উচিত নয়।

কান ব্যথাকে অবহেলা: কানে সংক্রমণের কারণে ব্যথা হতে পারে। আর এটি কানের জন্য মারাত্মক ক্ষতিকর। কানের সামান্য প্রদাহ ও ইনফেকশন অবহেলা করা বড় সমস্যা সৃষ্টি করতে পারে। তাই কানে ব্যথা বা ইনফেকশন হলে উপযুক্ত চিকিৎসকের শরণাপন্ন হোন।

উচ্চৈঃস্বরে গান শোনা: স্পিকার বা ইয়ারফোন যা-ই হোক না কেন, অতিরিক্ত সাউন্ড দিয়ে গান শোনার অভ্যাসটি কান ও শ্রবণশক্তির জন্য ক্ষতিকর। ৮৫ ডেসিবলের বেশি শব্দ যদি কেউ প্রতিনিয়ত শুনতে থাকে, তাহলে ধীরে ধীরে তার শ্রবণশক্তিও ক্ষতিগ্রস্ত হতে থাকে। এতে কানের পর্দার সংবেদনশীলতা নষ্ট হয়ে যায়।

বিনা প্রয়োজনে কান পরিষ্কার: অনেক সময়েই আমরা ইয়ারবাড দিয়ে কান পরিষ্কার করে থাকি। অনেকে কান চুলকাতে ম্যাচের কাঠিও ব্যবহার করে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, কানের ভেতরে পরিষ্কার করা একেবারেই উচিত নয়। এমনিতেই কানের ময়লা বের হয়ে যায়। কানের বেশি ভেতরে পরিষ্কার করতে যাবেন না। যদি প্রয়োজন মনে হয় তবে বিশেষজ্ঞের সহায়তা নিন।

আরডি/