eibela24.com
শুক্রবার, ২১, সেপ্টেম্বর, ২০১৮
 

 
বেড়েছে সবজির দাম
আপডেট: ১০:০৯ am ০৩-১১-২০১৭
 
 


বাজারে প্রতি কেজি শিমের দাম এখন ১৩০ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা কেজি দরে। আর সাদা ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১২৫ টাকা। রাজধানী ঢাকার বিভিন্ন বাজারের দ্রব্যমূল্যের চিত্র অনেকটা এমন। সবজির দামের উলম্ফনের কারণে কিছু কিছু সবজির থেকে ব্রয়লার মুরগি সস্তায় মিলছে কিছুদিন ধরে।

বাজার ঘুরে জানা গেছে, শুধু শিম বা টমেটো নয়; রাজধানীর বাজারগুলোতে এখন সব রকম সবজির দামই চড়া। গত শুক্রবার ৪০ টাকা দরে বিক্রি হওয়া পটল, মুলা ও করলার দাম বেড়ে কয়েকদিনের ব্যবধানে বেড়ে ৬০ টাকা হয়েছে। পেঁয়াজ ও মরিচের দামও বেশ চড়া। ১৩০ টাকা কেজি দরের নিচে নামছে না কাঁচামরিচ। কমছে না দেশি পেঁয়াজের ঝাঁজ। রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম বাড়তে বাড়তে বর্তমানে ৮০ টাকা ছাড়িয়ে গেছে।

পেঁপে ও কচুরমুখী ছাড়া এখন রাজধানীর বাজারগুলোতে ৬০ টাকা কেজির নিচে কোনো সবজিই পাওয়া যাচ্ছে না। বৃহস্পতিবার কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ চৌধুরী পাড়া ও খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজার ও মানভেদে শিম বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে। টমেটো বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে। গাজরের দাম ১১০ থেকে ১২০ টাকা কেজি। সাধারণত সস্তায় পাওয়া যাওয়া লাল শাক ও সবুজ শাকের আঁটি বিক্রি হচ্ছে ২০ টাকা দরে।

দাম বেড়েছে পটল, ঝিঙা, করলা, ঢেঁড়শ, ধুন্দল ও বেগুনের। গত শুক্রবার ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হওয়া পটল ও করলার দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা। ধুন্দল, ঝিঙা ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। গত শুক্রবার যা ছিল ৫০ থেকে ৫৫ টাকার মধ্যে। বেগুন ও ঢেঁড়শের দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে হয়েছে ৬৫ থেকে ৭০ টাকা।

শুধু বাজারেই নয়, রাজধানীর পাড়া-মহল্লার দোকান ও ভ্রাম্যমাণ দোকানে সবজির দামের অবস্থা আরও ভয়াবহ। পাড়া-মহল্লায় ভ্যানে ফেরি করে সবজি বিক্রেতাদের কাছে প্রতিটি সবজি বাজার মূল্যের চেয়ে কেজিপ্রতি ১০-১৫ টাকা পর্যন্ত বেশি রাখা হচ্ছে।

বিএম/