eibela24.com
শুক্রবার, ১৯, জুলাই, ২০১৯
 

 
রাজার মাঠে বোমাং সার্কেলের ১৪০ তম রাজ পূণ্যাহ্ উৎসব
আপডেট: ০৩:২৩ pm ২২-১১-২০১৭
 
 


বান্দরবানের রাজার মাঠে ২১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বোমাং সার্কেলের শত বছরের ঐতিহ্যবাহী রাজ পূণ্যাহ্ উৎসব। এবারের মেলা রাজপূণ্যাহ্ হবে ১৪০ তম।

বোমাং সার্কেলের ১৭ তম রাজা উচ প্রু চৌধুরী বুধবার তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঐতিহ্যবাহী এই রাজপূণ্যাহর দিন ক্ষণ ঘোষণা করেন।

এ সময় রাজপুত্র চসিংপ্রু বনি, বালাঘাটা মৌজার হেডম্যান সাচপ্রু চৌধুরী, হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টি মং প্রু সহ রাজ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে রাজা উ চ প্রু জানান, জুম খাজনা আদায়ের অনুষ্ঠানই হলো রাজপূণ্যাহ্ উৎসব। ১৮৭৫ সালে ৯ম বোমংগ্রী সাক হ্ন ঞো বোমাং সার্কেলে প্রথম রাজ কর আদায়ের অনুষ্ঠান রাজপূণ্যার প্রবর্তন করেন। এর পর থেকে বোমাং সার্কেলে এখনো ঐতিহ্যবাহী এই রাজপ্রথা চলে আসছে। তবে কালের বির্তনে এখন আগের মত এই উৎসব আর হয়না।

খাগড়াছড়ির মং সার্কেল ও রাঙ্গামাটির চাকমা সার্কেলে এই উৎসব হারিয়ে গেলেও শুধুমাত্র বোমাং সার্কেলে এখনো রাজারা ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসবটি ধরে রেখেছে।

বোমাং রাজা আরো জানান, এবারের উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এছাড়া পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ দেশি বিদেশি বিভিন্ন অতিথিরা উপস্থিত থাকবেন অনুষ্ঠানে।

এদিকে রাজপূণ্যাহ্ উৎসব উপলক্ষে রাজার মাঠে বসতে তিনদিন গ্রাম বাংলার লোকজ মেলা।

আরডি/