eibela24.com
শুক্রবার, ১৬, নভেম্বর, ২০১৮
 

 
বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন
আপডেট: ১২:০২ pm ৩০-১১-২০১৭
 
 


 ২৪শে নভেম্বর শুক্রবার নিউইয়র্কের নর্দান বুলেভার্ডে বাংলাদেশ কনসাল জেনারেল অফিসের সামনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখার  উদ্দ্যেগে নিউইয়র্কে এক বিশাল প্রতিবাদ সভা ও মানবন্ধনের আয়োজন করে।

 বাংলাদেশে চলমান হিন্দু  সম্প্রদায়ের  উপর নানাভাবে নির্যাতনসহ ধর্ষণ, ধর্মান্তরিত, বাড়ি দখল, মন্দির দখল, প্রতিমা ভাংচুর, মন্দিরে হামলা,  হত্যা, গুম ও ৫৭ ধারায় মিথ্যা মামলা সাজিয়ে হিন্দুদের গ্রেপ্তার  এবং প্রশাসন ও  বিচার ব্যবস্থার অবহেলার কারণে  ৭১ সালের মত যে  ষ্টাইলে হিন্দুদের বাড়ি ঘর দখল সহ পুরো হিন্দু পল্লী জ্বালিয়ে দেয়ার ঘটনাসহ ভয়াবহ নির্যাতনের প্রতিবাদে  যুক্তরাষ্ট্রের হিন্দু সম্পদ্রায় বিক্ষোভে করছে। 

বিক্ষোভের নেতৃত্ব দেন ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখার যুগ্ম সম্পাদক এবং বাংলাদেশ গীতাশিক্ষা কমিটি যুক্তরাষ্ট্রের আহব্বায়ক ইঞ্জিনিয়ার প্রিয়তোষ দে ।

সাংবাদিকদের প্রশ্নউত্তরে প্রিয়তোষ দে বলেন সংখ্যালঘুদের প্রতি জঘন্য ও ঘৃনিত প্রশাসনিক বৈরী আচরন বন্ধ ও ভোটের রাজনীতির ঢাল হিসেবে খুশী করার জন্য নিরীহ  সংখ্যালঘু হিন্দুদের নির্যাতন বন্ধ সহ দোষীদের বিশেষ আদালতে দ্র“ত বিচারের ব্যবহার করার জন্য অনুরোধ করেছেন।

ইঞ্জিনিয়ার প্রিয়তোষ দে সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ৬৪ হাজার গ্রামের মুসলমান রয়েছে,  যুক্তরাষ্ট্র প্রবাসী মুসলিমদের নিজ গ্রামে তাদের প্রভাব পতিপত্তি অনেক রয়েছে। প্রত্যেকে যদি তাদের এলাকার চেয়ারম্যানকে ফোন করে সাম্প্রদায়িক শান্তি রক্ষার তদারকি করে – তাহলে সুবিধাবাদী মৌলবাদীরা সংখ্যালঘুদের উপর নির্যাতন অনেক যাবে। সরকার যদি  সদয় হয় প্রশাসনের সহযোগিতায় এলাকায় সম্প্রীতি রক্ষা সহজ হবে। বাংলাদেশে নির্বাচন উত্তর ও নির্বাচন পূর্বে যেন নতুন করে কোন সংখ্যালঘুদের উপর নির্যাতন আর না ঘটে, মৌলবাদীরা যাতে করে  ফেসবুকে মিথ্যা প্রচারণা চালিয়ে সংখ্যালঘুদের  উপর কোন নির্যাতন না হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আহ্বান জানান মৌলবাদীরাদে বিচারের আওতায় জন্য যারা রংপুর এবং নাসিরনগরে হিন্দুদের বাড়িঘর এবং নানা রকম নির্যাতনের সাথে জড়িত। 

বিক্ষোভ সমাবেশে  ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখার  সাধারণ সম্পাদক স্বপন দাস,  নয়ন বড়ুয়া ও জেমস রয় যুক্তরাষ্ট্রে বাংলাদেশ শাখার কনসুলেট অফিসে ঢুকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর হিন্দু নির্যাতনের ঘটনায় জড়িত দোষীদের শাস্তি  এবং যাতে করে এই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার দবি  জানিয়ে স্মারকলিপি প্রদান করেন। 

যুক্তরাষ্ট্র কনসুলেট অফিস থেকে ভারপ্রাপ্ত কনসাল জেনারেল সাহেদুল ইসলাম স্মারকলিপি গ্রহন করেন। 

উক্ত বিক্ষোভ সমাবেশে বিভিন্ন সংঘঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন; স্বপন দাশ,  ডাঃ প্রভাত দাস, প্রদীপ কুন্ডু, দীপক দাস, সমর রায়, মিথু দাস, রীনা সাহা, তপন সেন, ভজন সরকার, শঙ্কর বিশ্বাস, বিকাশ সরকার,  এটর্নী অশোক কর্মকার, বিজন দেব, উমা চক্রবর্তী, গীতা চক্রবর্তী , শীতাংশু গুহ, শুশীল সাহা, পার্থ তালুকদার, বর“ন পাল, সংগীত সাহা, পরেশ ধর, নির্মল পাল, স্বপন দত্ত, মনিকা রায়, দেবব্রত দাস, শুভ্রা দাস, রত্না দাস, সনদ, কৌশিক, মিল্টন, পরিতোষ সরকারসহ আরও অনেক নেতৃবৃন্দ ছিল।

 

 

প্রচ