eibela24.com
বৃহস্পতিবার, ১৩, ডিসেম্বর, ২০১৮
 

 
ক্ষমতা বাড়াতে ভারতীয় নৌবাহিনীতে আসছে মার্কিন ড্রোন
আপডেট: ০৮:১৫ pm ১৫-১২-২০১৭
 
 


মার্কিন ড্রোন এবার ভারতের হাতে৷ এবার ভারতীয় নৌসেনার হাতে আসতে চলেছে মার্কিন প্রিডেটর ড্রোন। এর আগে এই ড্রোন পেতে ভারতের ক্ষেত্রে কিছু আইনি জটিলতা ছিল। কিন্তু MTCR বা মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমের সদস্য হওয়ার ফলে সেই বাধা কেটে গিয়েছে। 

এবার আমেরিকা থেকে ওই ড্রোন নিতে ভারতের কোনও সমস্যা নেই। ফলে আগামী সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের আমেরিকা সফরে এই বিষয়ে আলোচনা হবে বলে সূত্রের খবর।

আমেরিকা এই ড্রোন মোতায়েন করেছিল আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে। সেই ড্রোন ভারতের কাছে এলে স্বাভাবিকভাবেই নিরাপত্তা বহুগুণ বাড়বে সীমান্তে। তবে আমেরিকা থেকে এই ড্রোন আনার জন্য এখনও অনেক কাঠখড় পোড়াতে হবে। তার আগে আমেরিকার সঙ্গে দুটি সামরিক চুক্তি স্বাক্ষর করতে হবে ভারতকে। একটি হল  Communication Interoperability and Security Memorandum Agreement (CISMOA) এবং Basic Exchange and Cooperation Agreement (BECA). এই চুক্তিগুলি হলে ড্রোন আনা আরও সহজ হবে ভারতের জন্য। পারিক্করের আমেরিকা সফরেই Logistics Exchange Memorandum of Agreement (LEMOA) চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা। এর ফলে দুই দেশ একে অপরের সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে।

ইসরায়েলের সঙ্গে সশস্ত্র ড্রোন Heron TP নিয়ে একটি চুক্তি হয়েছে ভারতের। ৪০০ মিলিয়ন ডলারের এই চুক্তি হয়েছে ২০১৫তে। ভারতের কাছে ইতোমধ্যেই Heron ড্রোনের একটি ফ্লিট রয়েছে। এছাড়া ভারতে তৈরি হচ্ছে Rustom 2 ড্রোন। যা তৈরি করছে DRDO. তবে এই ড্রোন নামাতে এখনও বেশ কয়েক বছর অপেক্ষা করতে হবে।


আরপি