eibela24.com
শুক্রবার, ১৪, ডিসেম্বর, ২০১৮
 

 
বাংলাদেশ সৃষ্টির পেছনে ভারতের অবদান অনেক: শিতাংশু গুহ
আপডেট: ১০:৩৩ pm ১৮-১২-২০১৭
 
 


যুক্তরাষ্ট্রের জ্যাকসন হাইটসে পালকি সেন্টারে ১৬ই ডিসেম্বর শেখ কামাল স্মৃতি সংসদ আয়োজিত 'বিজয় দিবস'-এর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং নিউইর্য়কে ভারতের কনসাল জেনারেল সন্দ্বীপ চক্রবর্তী।

যথারীতি কোরান ও বাইবেল থেকে পাঠ করা হয়। কিন্তু গীতা পাঠের সময় কাউকে পাওয়া যায়নি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিতাংশু গুহ। 

তিনি শুরুতে বলেন, যেহেতু ভারতের কনসাল জেনারেল এখানে উপস্থিত তাই আমি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান নিয়ে কিছু কথা বলবো। এসময় তিনি জাতির জনক বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, মুক্তিযোদ্ধা, ভারত, রাশিয়া, ভুটান এবং ইন্দিরা গান্ধীর প্রতি গভীর শ্রদ্ধা জানান। 

তিনি বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ ভারতের অবদানকে ভুলে গেছে বা কেউ মনে রাখতে চায়না। শ্রীমতি ইন্দিরা গান্ধী না থাকলে বাংলাদেশ স্বাধীন হতোনা বলে আমার বিশ্বাস। 

শিতাংশু গুহ বলেন, মুক্তিযুদ্ধে ভারতের অবদান সম্পর্কে শুধু এটুকু বলা যায়, ভারত মাত্র নয় মাসে বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছে।  আমরা প্রস্তুত ছিলাম না, তাই ভারতের অবদানও বুঝিনা। নয় মাসে না হয়ে যদি নয় বছরে দেশ স্বাধীন হতো, প্রতি ঘরে যদি একজন শহীদ ও বীরাঙ্গনা থাকতো, তাহলে আমরা মুক্তিযুদ্ধে ভারতের অবদান বুঝতাম। 

তিনি আরও বলেন, আমার দেশের স্বাধীনতার জন্য ভারতের সৈন্য নিহত হয়েছে। এই সংখ্যাটি কত? আমরা কি তা জানি বা স্বীকার করছি? এই নিহত ভারতীয় সৈন্যদের জন্যে আমরা কি কিছু করেছি? শ্রীমতি গান্ধীর জন্যে আমরা কি কিছু করেছি? ঢাকায় একটি ইন্দিরা মঞ্চ ছিলো, সেটি ভেঙ্গে ফেলা হয়েছে সাম্প্রদায়িক কারণে।

শিতাংশু গুহ বলেন, যতদিন বাংলাদেশ থাকবে বাংলাদেশের স্বাধীনতার জন্যে ভারতের অবদানের কথা উঠবে, যতদিন জাতির জনক বঙ্গবন্ধু থাকবেন, তার নামের পাশাপাশি শ্রীমতি ইন্দিরা গান্ধীর নামও উচ্চারিত হবে। ১৯৭১-এ বঙ্গবন্ধুর বাংলাদেশ এবং আজকের বাংলাদেশ এক নয়। আজকের বাংলাদেশে সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। প্রতিদিন সংখ্যালঘু, বিশেষত: হিন্দুদের ওপর অত্যাচার হচ্ছে। এটা বঙ্গবন্ধুর বাংলাদেশ নয়, হতে পারেনা। 

এর পরপরই ভারতের কনসাল জেনারেল ও বাংলাদেশের রাষ্ট্রদূত তাদের মূল্যবান ভাষণ দেন। তাদের ভাষণের সাথে সাথে মূলত সবাই উঠে দাঁড়ান। 

যুক্তরাষ্ট্রের জ্যামাইকার হিন্দু নেতা প্রিয়তোষ দে বলেন, শিতাংশু গুহ যা বলেছেন সকলই সত্য কথা। বাংলাদেশে সৃষ্টির পিছনে ভারতের অবদান তথা ইন্দিরা গান্ধীর অবদান ভুলে গেলে চলবে না।


প্রচ