eibela24.com
বুধবার, ১৯, সেপ্টেম্বর, ২০১৮
 

 
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালনের লক্ষ্যে মতবিনিময়
আপডেট: ০৬:৩৬ pm ২১-১২-২০১৭
 
 


শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই শিশুর কল্যাণে এবং স্বাস্থ্য সুরক্ষায় ভিটামিন ‘এ’ খাওয়াতে হবে। ভিটামিন ‘এ’-এর অভাবে রাতকানা রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে হতে পারে। তাই ভিটামিন ‘এ’-এর ঘাটতি পূরণে অত্যন্ত সচেতনতা অবলম্বন করতে হবে। পাশাপাশি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন (২য় রাউন্ড) সম্পর্কে সাংবাদিকদের অবহিতকরণ এবং কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ উপরোক্ত কথাগুলো বলেন।

মতবিনিময় সভাটি বৃহস্পতিবার সিভিল সার্জন অফিসের কনফারেন্স হলে সিভিল সার্জন সিলেট-এর উদ্যোগে এবং জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টিসেবার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২৩ ডিসেম্বর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড শুরু হবে। সিলেট জেলার ১২টি উপজেলায় এই ক্যাম্পেইন পরিচালনা করা হবে। জেলায় মোট ৬ থেকে ১১ মাস এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের জন্য ৪৪৫৫০০ টি ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ৪৭০০০ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর জন্য ৩৯৮৫০০ টি ক্যাপসুল খাওয়ানো হবে। বিভিন্ন ক্যাটাগরীতে ৩৯৮৩২২ জন শিশুকে খাওয়ানো হবে। এই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী বাস্তবায়নের জন্য স্থায়ী কেন্দ্র ১২টি, অস্থায়ী কেন্দ্র ২৪১৬ টি, অতিরিক্ত কেন্দ্র ৩৩, ভ্রাম্যমান কেন্দ্র ৩৬টিসহ মোট ২৫৬৩টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী পালন করা হয়।

উক্ত কর্মসূচীতে ৫১২৬ স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন বেসরকারী সংস্থার ১১২৫জন স্বাস্থ্যকর্মী অংশগ্রহণ করবেন। এছাড়াও মোট ৮৫৭ জন প্রতিবন্ধী শিশুকেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় রাখা হয়েছে।

সভায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য  উপস্থাপন করেন সিভিল সার্জন সিলেট অফিসের মেডিকেল অফিসার ডা. আহমদ সিরাজুম মুনীর।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. নূরে আলম শামীম। সভায় সিলেটের ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

এ/এসএম