eibela24.com
শুক্রবার, ১৬, নভেম্বর, ২০১৮
 

 
ফিরে দেখা চট্টগ্রাম ২০১৭
আপডেট: ১০:৫৯ am ০১-০১-২০১৮
 
 


হয়তো ঘটনাটি চট্টগ্রামের অথবা ঘটনাস্থল বৃহত্তর চট্টগ্রামের কোনো জেলার। তবে এসব ঘটনার প্রভাব পড়েছে সারা দেশে। বিদায়ী ২০১৭ সাল চট্টগ্রামের জন্য নানা কারণেই ঘটনাবহুল। আলোচিত বেশ কিছু ঘটনা–দুর্ঘটনার রেশ থেকে যাবে আরও অনেক দিন।

শোক থেকে গভীর শোক
মহিউদ্দিনের বিদায় ও কুলখানির মেজবানে পদদলিত হয়ে নিহত ১০

‘চট্টল বীর’ নামে পরিচিত চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যু কাঁদিয়েছে মানুষকে। গত ১৪ ডিসেম্বর দিবাগত রাত তিনটায় মৃত্যুবরণ করেন। পরদিন বাদ আছর নগরের লালদীঘির মাঠে এই নেতার জানাজায় লাখো মানুষের ঢল নামে। স্মরণকালের বৃহত্তম জানাজা হিসেবে এটিকে আখ্যায়িত করেছেন অনেকে। এর তিন দিন পর ১৮ ডিসেম্বর নগরের ১৪টি কমিউনিটি সেন্টারে প্রয়াত নেতার কুলখানি অনুষ্ঠিত হয়। প্রয়াত নেতার কুলখানিতে উপচে পড়ে সাধারণ মানুষ। এর মধ্যে অমুসলিমদের জন্য মেজবানের আয়োজন করা হয় রীমা কনভেনশন সেন্টারে। সেখানে প্রচণ্ড ভিড় ও হুড়োহুড়িতে পদদলিত হয়ে মারা যান ১০ জন। শোকের মধ্যে এই ঘটনা শুধু চট্টগ্রাম নয় সারা দেশে মানুষের হৃদয়কে নাড়া দেয়


দেয়ালচিত্রে দুর্বৃত্তের কালিমা

দেয়ালচিত্রে ফুটিয়ে তোলা বাংলার লোকজ সংস্কৃতি ঢেকে দেওয়া হয় পোড়া মবিলের কালো আবরণে। বাংলা বর্ষবরণকে ঘিরে চট্টগ্রাম নগরের বাদশা মিয়া সড়কের পাশের দেয়ালে চারুকলার শিক্ষার্থীরা একেঁছিলেন চিত্রকর্ম। ১১ এপ্রিল রাতে দুর্বৃত্তরা তা নষ্ট করে ফেলে।


প্রচ