eibela24.com
শনিবার, ২২, সেপ্টেম্বর, ২০১৮
 

 
বছরের প্রথম দিনেও আমরণ অনশনে শিক্ষকরা
আপডেট: ০৭:৩১ pm ০১-০১-২০১৮
 
 


সারাদেশে আজ শিক্ষার্থীদের নতুন বই হাতে পাওয়ার উৎসব। এই দিনটিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অনশনে চালিয়ে যাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা।

সারা দেশের স্কুল-মাদ্রাসায় আজ বই উৎসব চললেও এই শিক্ষক-কর্মচারীরা বই উৎসবেও অংশ নিচ্ছেন না। দিন-রাত তারা যাপন করছেন জাতীয় প্রেস ক্লাবের সামনে। শীতে জবুথবু হয়ে রাত কাটিয়ে দিচ্ছেন তারা প্রেস ক্লাবের সামনের ফুটপাতে। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এ অনশন কর্মসূচি চলছে।

শিক্ষকরা বলেন, সারা দেশের শিক্ষার্থীরা আজ উৎসব করে বই নেবে তাদের শিক্ষকদের কাছ থেকে। অথচ আমাদের ছাত্র-ছাত্রীরা আমাদের কাছে বই নিতে পারবে না। এটি ভেবে খারাপ লাগছে। কিন্তু শিক্ষকরা বিনা বেতনে আর কত দিন স্কুলে-মাদ্রাসায় পাঠদান করবেন? বছরের পর বছর তো আর বিনা বেতনে মানসম্মত পাঠদান সম্ভব নয়। মর্যাদার স্বার্থেই আমাদের আন্দোলনে নামতে হয়েছে।

সারা দিন অনশনে থাকায় কেউ কেউ অসুস্থ হয়ে পড়েছেন। শিক্ষকরা বলছেন, মারা গেলেও তারা কর্মসূচি থেকে সরে বাড়ি ফিরে যাবেন না। মানুষ গড়ার এ কারিগররা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য রাস্তাতেই কাটিয়ে দিচ্ছেন রাত-দিন।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার শপথবাক্য পাঠের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু করেন অনশন কর্মসূচি। ২৬ ডিসেম্বর থেকে শিক্ষকরা এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন। রবিবার থেকে তারা দাবি আদায়ে আমরণ অনশনে নামেন।

গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, অর্থ প্রাপ্তি সাপেক্ষে এমপিওভুক্তি করা হবে। কিন্তু আমরা মন্ত্রীর এ বক্তব্য প্রত্যাখ্যান করেছি। কারণ কয়েক বছর ধরে তিনি এমনটিই বলে আসছেন। প্রধানমন্ত্রী বরাবর শিক্ষক-কর্মচারীদের দাবি-সংবলিত একটি আবেদন জমা দেওয়া হয়েছে। আশা করছি প্রধানমন্ত্রী স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেবেন।

এসকে