eibela24.com
শুক্রবার, ১৬, নভেম্বর, ২০১৮
 

 
মাস্টার দা সূর্যসেনের ফাঁসি দিবস পালন
আপডেট: ১১:০৯ am ১৩-০১-২০১৮
 
 


শ্রদ্ধা এবং যথাযথ কর্মসূচীর মাধ্যমে শুক্রবার চট্টগ্রামে পালিত হয়েছে ব্রিটিশবিরোধী আন্দোলনের পুরোধা মাস্টার দা সূর্যসেনের ফাঁসি দিবস। মাস্টার দা সূর্যসেন স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে কর্মসূচীর মধ্যে তার আবক্ষ মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা। সভায় সূর্যসেনের আদর্শকে সমুন্নত রেখে আলোকিত দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। 
আলোচকগণ বলেন, মাস্টার দা সূর্যসেন ১৯৩০ সালে চট্টগ্রাম যুববিদ্রোহে নেতৃত্ব দিয়ে ভারতবর্ষের স্বাধীনতার ভিত্তি রচিত করেছিলেন। আমাদের মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক লড়াই-সংগ্রামে মাস্টার দার আদর্শ অনুপ্রেরণার উৎস। ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে অনন্য অবদানের জন্য উপমহাদেশজুড়ে আজও যে নামটি শ্রদ্ধা ও গর্বের সঙ্গে উচ্চারিত হয় তিনি মাস্টার দা সূর্যসেন। চট্টগ্রাম যুব বিদ্রোহের তিনিই ছিলেন সর্বাধিনায়ক। আজও তিনি বিপ্লবীদের আদর্শ, দেশপ্রেমের জ্বলন্ত দৃষ্টান্ত, আন্দোলনের প্রতীক এবং স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তী নায়ক। তাই আজকের এই দিনে আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

প্রকৌশলী পরিমল কান্তি চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্মৃতিরক্ষা কমিটির সম্পাদক তাপস হোড়। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, বাসদের আল জায়েদী জয়, শ্রমিক নেতা আবদুর রহমান সিকদার, এ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, অধ্যাপক স্বদেশ চক্রবর্ত্তী, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি জয়ন্তী রায়, বিশ্বজিত পালিত, সত্যজিৎ পালিত, মুক্তিযোদ্ধা সুজিত নাগ, কাজল রায়, বিশ্বজিত দেব, প্রকৌশলী সিকন ভৌমিক প্রমুখ।

বিএম/