eibela24.com
মঙ্গলবার, ১৩, নভেম্বর, ২০১৮
 

 
শেয়ারবাজারে বড় দরপতন
আপডেট: ০৭:০৮ pm ১৭-০১-২০১৮
 
 


টানা দুই কার্যদিবস বড় দরপতনের পর মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়। এক কার্যদিবস পর বুধবার ফের বড় দরপতন হয়েছে।

মূল্য সূচক পতনের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়ার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩১টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৮৮ কোটি ৭০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ২ কোটি ৮৫ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ২ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৯২ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ১৫ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন। লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, সুরিদ ইন্ডাস্টিজ, ন্যাশনাল টিউবস, সিটি ব্যাংক, বিডি থাই, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৮ কোটি ৫৫ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৯টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির।

আরপি