eibela24.com
বুধবার, ১৯, সেপ্টেম্বর, ২০১৮
 

 
খুলনায় রাষ্ট্রায়ত্ত ৮ পাটকলের দুটি চালু
আপডেট: ০৬:৪৭ pm ১৮-০১-২০১৮
 
 


দীর্ঘ ২২ দিন পর খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলের দুটি বৃহস্পতিবার থেকে চালু হয়েছে। এ দুটি মিলে শ্রমিক-কর্মচারীদের ৫ সপ্তাহের মজুরি বকেয়া ছিল। মিল দুটি হলো খালিশপুর জুট মিল ও দৌলতপুর জুট মিল। এরমধ্যে দৌলতপুর জুটমিলের সকল ও খালিশপুর জুটমিলে দু'সপ্তাহের বকেয়া পরিশোধ করা হয়েছে। তবে রাষ্ট্রায়ত্ত ইস্টার্ন, আলিম, ক্রিসেন্ট, স্টার, প্লাটিনাম ও যশোর জেজেআই জুট মিলের শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে।

মিলের শ্রমিক ও কর্মকর্তা জানান, বৃহস্পতিবার স্থানীয় খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি এ কে এম সানাউল্লাহ নান্নু, আওয়ামী লীগ নেতা জিয়াউল আলম খোকন বিজেএমসি খুলনা জোনের সমন্বয়কারী গাজী শাহদৎ হোসেন, দৌলতপুর জুট মিলের প্রকল্প প্রধান মো. সাজ্জাদ হোসেন ও খালিশপুর জুট মিলের প্রকল্প প্রধান মো. শফিকুল ইসলাম মিলের শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন।

দীর্ঘ বৈঠকে খালিশপুর জুট মিলে ৫ সপ্তাহ ও দৌলতপুর জুট মিলে ৩ সপ্তাহের বকেয়া মজুরির মধ্যে দু'সপ্তাহের মজুরি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী দৌলতপুর জুট মিলের শ্রমিকরা সকাল ১০টায় ও খালিশপুর জুট মিলের শ্রমিকরা দুপুর ২টায় কাজে যোগদান করেন।

দৌলতপুর জুট মিলের প্রকল্প প্রধান মো. সাজ্জাদ হোসেন জানান, আন্দোলন চলাকালে মিলের শ্রমিকদের বকেয়া ৫ সপ্তাহের মজুরির মধ্যে ২টি প্রদান করা হয়েছিল। আলোচনায় সমঝোতা হওয়ায় আজ প্রায় সাড়ে ৫শ' শ্রমিককে দুটি মুজুরি প্রদান করা হয়েছে। এরপর মিলে উৎপাদন শুরু হয়েছে। অপরদিকে খালিশপুর জুট মিলের ৫ সপ্তাহের মজুরির মধ্যে বৃহস্পতিবার ২ টি ও পরবর্তী সপ্তাহে বাকি মজুরি প্রদানের আশ্বাস দিলে শ্রমিকরা কাজে যোগদান করেন। খালিশপুর জুট মিলের মিলের প্রকল্প প্রধান সফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

ওদিকে খালিশপুর ও দৌলতপুর জুট মিল চালু হলেও ক্রিসেন্ট জুট মিলে ৮ সপ্তাহের মজুরির ১২ কোটি টাকা, প্লাটিনাম মিলে ৮ সপ্তাহের প্রায় সাড়ে ১০ কোটি, স্টার জুট মিলে ৫ সপ্তাহের বকেয়া ২ কোটি ৭৫ লাখ, জেজেআই জুট মিলে ১১ সপ্তাহে ৬ কোটি ৬০ লাখ, আলিম জুট মিলে ৮ সপ্তাহের ১ কোটি ৯২ লাখ ও ইস্টার্ন জুট মিলে ৬ সপ্তাহের মজুরির ২ কোটি ১৬ লাখ টাকা বকেয়া রয়েছে।

উল্লেখ্য, গত ২৮ ডিসেম্বর থেকে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ইস্টার্ন, আলিম, ক্রিসেন্ট, স্টার, প্লাটিনাম, দৌলতপুর, খালিশপুর ও জেজেআই জুট মিলের শ্রকিরা কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালন করেছে।

এসকে