eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
২২ লিটার রক্ত খেল কৃমি
আপডেট: ১১:৩৫ pm ২১-০১-২০১৮
 
 


অবাক কাণ্ড দিল্লির এক কিশোরকে নিয়ে। কেউ বুঝতেই পারল না, শরীর থেকে ২২ লিটার রক্ত খেয়ে গেল অন্য কিছুতে। আসল ঘটনায় আসা যাক। দিল্লির ১৪ বছরের কিশোরের মলের সঙ্গে রক্তপাত হচ্ছিল বেশ কিছুদিন ধরেই। বিভিন্ন ধরনের পরীক্ষা করেও এই রক্তপাতের সঠিক কারণ জানা যাচ্ছিল না। কিন্তু রক্তে আয়রনের ঘাটতি বেড়েই যাচ্ছিল।

পরিস্থিতি সামাল দিতে কিশোরকে রক্ত দেয়া শুরু হয়। দু’বছর ধরে এই অবস্থা চলে। এই সময়ে প্রায় ৫০ ইউনিট বা ২২ লিটার রক্ত দিতে হয় তাকে। হিমোগ্লোবিনের পরিমাণ নেমে দাঁড়ায় ৫.৮৬। ইজিডি, কোলনোস্কোপি, রেডিওগ্রাফি করেও খুঁজে পাওয়া যায়নি কী কারণে অন্ত্রের রক্তপাত হচ্ছে।

জার্নাল অব ইনফেকশাস ডিজিজেস অ্যান্ড থেরাপিতে প্রকাশিত হয়েছে এই খবরটি। শেষে কিশোরকে শ্রী গঙ্গারাম হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা ক্যাপসুল-সাইজ এন্ডোস্কোপি করার সিদ্ধান্ত নেন। এতে একটি তারহীন ক্যামেরা পেটের ভেতরের ছবি তোলে।

ভিটামিনের ক্যাপসুলের মতো একটি খোলের ভেতর ক্যামেরাটি থাকে। হাসপাতালের গ্যাস্ট্রো এন্ট্রোলজি বিভাগের প্রধান অনিল আরোরা বলেন, ‘আমরা দেখতে পাই অনেক বক্রকৃমি বা হুকওয়ার্ম লুকিয়ে রয়েছে ক্ষুদ্রান্ত্রের ভেতরে। তারা প্রায় নেচে নেচে রক্ত চুষছে। 

ফলে কৃমিগুলো লাল রঙের হয়ে উঠেছে। তারপরেই কিশোরের চিকিৎসা শুরু হয়। তার রক্তের হিমোগ্লোবিনের মাত্রাও বাড়তে থাকে। সূএ: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নি এম/