eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
 ঝুঁকিতে ৯০ শতাংশ জিমেইল অ্যাকাউন্ট
আপডেট: ১০:২৮ am ২৫-০১-২০১৮
 
 


মার্কিন সার্চিং জায়ান্ট গুগল জানিয়েছে, তাদের ৯০ শতাংশেরও বেশি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারকারী নিরাপত্তা ঝুঁকিতে রয়েছেন।  প্রতিষ্ঠানটির দাবি জিমেইল ব্যবহারকারীদের মধ্যে ১০ শতাংশের কম সক্রিয় জিমেইল গ্রাহক দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা ব্যবহার করেন আর বাকি ৯০ শতাংশের বেশি অ্যাকাউন্ট সাইবার হামলার জন্য ঝুঁকিপূর্ণ।

গুগল প্রকৌশলীরা জানিয়েছেন, গ্রাহকের অ্যাকাউন্টে প্রবেশ করতে হ্যাকারদের জন্য সবচেয়ে ভালো উপায় হল পাসওয়ার্ড হাতিয়ে নেয়া। সব গ্রাহক বিশেষ করে যারা প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্ট ব্যবহার করেন তাদের অবিলম্বে দুই স্তরের যাচাই ব্যবস্থা চালু করা উচিত।

শনিবার ক্যালিফোর্নিয়ায় নিরাপত্তা সম্মেলন ইউজেনিক্স এনিগমা ২০১৮-এ গুগল প্রকৌশলী গ্রেগর মিলকা বলেন, ‘এ পর্যন্ত মাত্র ১২ শতাংশ মার্কিনি তাদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন।’ দুই স্তরের যাচাই ব্যবস্থা হল অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত করার সবচেয়ে কার্যকরী উপায়, দাবি করেন মিলকা।

হ্যাকাররা যদি কোনো প্রতিষ্ঠানের একজন কর্মীরও ই-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন, তবে তারা প্রতিষ্ঠানের ডেটায় হস্তক্ষেপ করার পাশাপাশি ভবিষ্যতে সাইবার হামলা চালানোরও পথ পেয়ে যান।

তাই প্রতিষ্ঠানের কর্মীদের দুই স্তরের যাচাই ব্যবস্থা চালুর ব্যাপারে আরও বেশি জোর দিয়েছেন মিলকা। আর তাদের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ নেয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

গুগলের দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থায় গ্রাহকের মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে অ্যাকাউন্ট যাচাই করা হয়। ২০১১ সালে এ ব্যবস্থা চালু করে প্রতিষ্ঠানটি।

এতে অ্যাকাউন্টে লগইন করতে কিছুটা বেশি সময় লাগলেও সাইবার হামলা থেকে সুরক্ষিত থাকার এটি সবচেয়ে ভালো উপায় বলে দাবি করেছে গুগল। মিলকা বলেন, ব্যবহারযোগ্যতার কারণে সব গ্রাহকের জন্য দুই স্তরের যাচাই ব্যবস্থা আবশ্যক করেনি গুগল।

গ্রাহকের জন্য নিরাপত্তা আরও বাড়াতে সাম্প্রতিক সময়ে বেশকিছু নতুন উদ্যোগ নিয়েছে গুগল। 

প্রচ