eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
১৮ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেবেন ট্রাম্প!
আপডেট: ০৯:৪১ am ২৭-০১-২০১৮
 
 


বিতর্কিত মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার অর্থ সংগ্রহের জন্য ১৮ লাখ অবৈধকে নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এতে ডেমোক্রেটদের সমর্থন দরকার পড়বে। ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এই অর্থ সংগ্রহের পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছে।

২৫ বিলিয়ন ডলার প্রয়োজন পড়বে মেক্সিকো সীমান্তে ওই দেয়াল তুলতে। সোমবার এই প্রস্তাব পেশ করার কথা রয়েছে। যদিও আগে থেকেই ওই দেয়াল নির্মাণের বিরোধিতা করে আসছে ডেমোক্রেটরা। আর অর্থ জোগানের ব্যাপারেও তারা একমতে পৌঁছাতে পারেননি।

গত বৃহস্পতিবার এক সম্মেলনে এই প্রস্তাবটির বিস্তারিত জানান মার্কিন প্রেসিডেন্টের অভিবাসন-সংক্রান্ত জ্যেষ্ঠ উপদেষ্টা স্টিফেন মিলার। তিনি জানান, ১৮ লাখ মানুষকে ১০ থেকে ১২ বছরের মধ্যে নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। 

এই পরিকল্পনার মধ্যে সাত লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়া হবে, যারা ডিফারেড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালসের (ডিএসিএ) আওতায় রয়েছে। বিভিন্ন দেশ থেকে যেসব শিশু অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছে, তারাই এর আওতাভুক্ত হবে।

এ ছাড়া বাকি ১১ লাখ অভিবাসী রয়েছে, যারা এখনো নিবন্ধিত হয়নি, তাদেরও নাগরিকত্ব দেওয়া হবে। ট্রাম্প প্রশাসন আরো দুটি পরিকল্পনা নিয়েছে। পারিবারিকভাবে মাইগ্রেশন ও লটারি  মাধ্যমে  লোক নেওয়া বন্ধ করে দেওয়া হবে।

বিএম/