eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
ভারতে বাংলাদেশি হিন্দুদের দ্বৈত নাগরিকত্ব দেওয়া হোক: গোবিন্দ প্রামাণিক
আপডেট: ১২:০১ pm ০৭-০২-২০১৮
 
 


ভারতে বসবাসরত বাংলাদেশী এবং পাকিস্তানি হিন্দুরা যারা ১৯৪৭ সালে দেশ বিভাগের পর নানা অত্যাচারে দেশ ছাড়তে বাধ্য হয় তাদের নিয়ে এক আন্তর্জাতিক সেমিনারে আয়োজন করা হয় পশ্চিমবাংলার বারাসাতে। ইন্টারন্যাশনাল ফোরাম ফর ভিকটিমস অফ পার্টিশন অফ ইন্ডিয়া আয়োজিত ও গ্লোবাল অ্যাওয়েকেন সোসাইটি নামে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক  সম্মেলনে দ্বিজাতিতত্ত্ব ও দেশভাগ, নাগরিকত্ব (সংশোধনী) আইন ২০০৩ ও কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি, দেশভাগের বলিপ্রাপ্ত হিন্দুদের নাগরিকত্বের দাবীতে আন্তর্জাতিক সম্মেলন দেশভাগের বলিপ্রাপ্ত হিন্দুদের নাগরিকত্বের দাবীতে আন্তর্জাতিক সম্মেলনহিন্দু উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদান,বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের উপর অমানবিক নির্যাতন, অবৈধ অনুপ্রবেশের ফলে ভারতের জনবিন্যাসের পরিবর্বতন।

এই বিষয়বস্তুর আলোকে ভারতের পশ্চিম বাংলার বারাসাতে সুভাষ বসু ইনস্টিটিউট হলে ৪ঠা ফেব্রুয়ারি রবিবার বিকালে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আমেরিকা নিবাসী থমাস দুলু রায়-সভাপতি হিন্দু বৌদ্ধ খিৃষ্টান ঐক্য পরিষদ ইউএসএ, বিশেষ অতিথি ছিলেন বেদান্ত মঠ ও মিশন প্রধান স্বামী বিভোদান্দ সরস্বতী মহারাজ, পশ্চিম বাংলার সংঘ প্রধান ড. যিষ্ণু বসু, প্রখ্যাত সাংবাদিক রন্তিদেব সেনগুপ্ত, লেখক আর এন দত্ত, স্বামী-শ্রী দেবব্রত চৌধুরী-সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট(আইএনসি), অ্যাড. গোবিন্দ চন্দ্র প্রামাণিকমহাসচিব বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, বিমল প্রামানিক, ডাইরেক্টর সেন্টার ফর রিসার্স ইন ইন্দো রিলেশনস),  অ্যাড. রবীন্দ্র নাথ ঘোষ(সভাপতি বাংলাদেশ মাইনরিটি ওয়াচ), অ্যাড. রতনেশ্বর সরকার(রাজ্য বিজেপির উদ্বাস্ত সেল সদস্য, ডা. সঞ্জীব সরকার-সাধারন সম্পাদক বিজেপি বসির হাট জেলা।

সেমিনারে দেশভাগের বলিপ্রাপ্ত হিন্দুদের নাগরীকত্বের দাবীতে ছয় দফা দাবী পেশ করা হয়। উক্ত অনুষ্ঠানে এডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক বাংলাদেশের চলমান হিন্দু নির্যাতন এর বিরুদ্ধে ভারত সরকার ও জনগণকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার অনুরোধ করেন এবং প্রয়োজনে আইন সংশোধন করে হিন্দুদের  ভারতে দ্বৈত নাগরিকত্ব দেওয়ারও দাবি জানান। 
  
অনুষ্ঠানে বাংলাদেশে নির্যাতিত সংখ্যালঘু হিন্দুদের খন্ডচিত্র প্রদর্শন করেন। বক্তাদের দাবী, দেশভাগের সময় পাকিস্তান ও বাংলাদেশে আসা স্বজনদের উপর পরিকল্পিত ভাবে পাশবিক সন্ত্রাস আজও অব্যাহত, তেমনি ভারতেও এ সমস্যা অব্যাহত, আর এ সমস্ত বিষয়ে সুস্পষ্ট সমাধনে ব্যাবস্থা করতে হবে। দ্বিজাতিতত্ত্ব উপর চাপিয়ে দেওয়া এ নিষ্ঠুর বর্বর আইনের অবসান করতে হবে।

প্রচ