eibela24.com
বুধবার, ১২, ডিসেম্বর, ২০১৮
 

 
বন্ধ্যা-বয়স্ক নারীরাও মা হতে পারবেন
আপডেট: ০৯:০৮ pm ১০-০২-২০১৮
 
 


ডিম্বাশয়ের বাইরে ডিম্বকোষ 'ম্যাচিউর' করার প্রচেষ্টায় সফল হয়েছেন বিজ্ঞানীরা। এটি প্রজনন চিকিৎসায় অগ্রগতির পাশাপাশি চিকিৎসাবিজ্ঞানে নতুন দিগন্ত খুলে দেবে। কারণ, এর ফলে, বন্ধ্যা এমনকি গর্ভধারণের বয়স অতিক্রান্ত নারীরাও সন্তান জন্ম দিতে সক্ষম হতে পারেন বলে মনে করা হচ্ছে।

গত বৃহস্পতিবার অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস'র সাময়িকীতে প্রকাশিত একটি নিবন্ধের বরাতে এসব তথ্য জানা গেছে।

গবেষকদলের প্রধান অধ্যাপক ইভলিন টেলফার জানান, তারা ডিম্বাশয়ের বাইরে ডিম্বকোষ 'ম্যাচিউর' করার প্রচেষ্টায় সফল হয়েছেন। গবেষণায়, ১০ নারীর (২৫-৩৯ বছর বয়সী) কাছ থেকে  টিস্যু সংগ্রহ করা হয়। 

তিনি বলেন, ‘ডিম্বাণুগুলো থেকে যদি ভ্রূণ সৃষ্টিতে সফল হই, তবে ভবিষ্যতে প্রজননচিকিৎসায় বহুমাত্রিক প্রয়োগ সম্ভব হবে। ভ্রূণ সৃষ্টির পর সেগুলো কতটা স্বাস্থ্যবান হয়, সেটা এখন দেখার বিষয়। ইতিবাচক ফল পাওয়া গেলে এর মাধ্যমে বন্ধ্যা নারীরা সন্তান জন্ম দিতে সক্ষম হবেন।'

তিনি জানান, এই গবেষণার পরের স্তরে সফল হলে ক্যানসারে আক্রান্তদের জন্যও সুখবর মিলবে। কেমোথেরাপির কারণে অনেক সময় প্রজননক্ষমতা হ্রাস পায় কিংবা লোপ পায়। সেজন্য বর্তমানে ক্যানসার আক্রান্ত তরুণীদের ক্ষেত্রে তাদের ডিম্বাশয়ের টিস্যু সংরক্ষণ করে রাখা হয়। ক্যানসার নিরাময়ের পর নারীর দেহে সংরক্ষিত ওই টিস্যু আবার স্থাপন করা হয়।'

ইভলিন জানান, গবেষণা পুরোপুরি সফল হলে ঝুঁকি আর থাকবে না। এই প্রযুক্তির মাধ্যমে গর্ভধারণের বয়স অতিক্রম হয়ে যাওয়া নারীরাও মা হতে পারবেন।

সূত্র: দ্য ইনডিপেনডেন্ট

নি এম/