eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
জাবিতে ৬ শিক্ষককে শোকজ
আপডেট: ০১:০৯ pm ১৯-০২-২০১৮
 
 


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সম্প্রতি ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ থেকে সাংগঠনিক সম্পাদকসহ ছয় সদস্যকে শোকজ করা হয়েছে। এর প্রতিবাদে রোববার বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ওই ছয় শিক্ষক সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রতি অনাস্থা প্রকাশ করেন।

তাদের অভিযোগ, ‘গ্রুপের সভাপতি ও সম্পাদক দুজনই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে ক্ষমতার দাপটে অগণতান্ত্রিকভাবে দলের নেতৃত্ব কুক্ষিগত করে রেখেছেন এবং তাদের স্বার্থে একের পর এক ত্যাগী নেতাকর্মীদের বিভিন্ন পন্থায় দল থেকে সরিয়ে দেওয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছেন।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. নুরুল আলম বলেন, গত ১৫ ফেব্রুয়ারি অধ্যাপক মো. আমির হোসেন ও অধ্যাপক মো. আবুল হোসেন স্বাক্ষরিত পত্রে এ গ্রুপের ত্যাগী ও সিনিয়র নেতাসহ নানা স্তরের কর্মীদের ভয়ভীতি প্রদর্শনের নমুনা স্বরূপ শোকজ নোটিশ প্রদান করেন। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকদের ভয়ভীতি প্রদর্শন করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং দলের এ ধরনের একনায়তান্ত্রিক নেতৃত্বের প্রতি অনাস্থা প্রকাশ করছি। আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের কোনো সদস্যকে ভয় প্রদর্শন ও হুমকি প্রদান ও শোকজের মাধ্যমে মানসিক নির্যাতনকারী এই গ্রুপের নেতৃত্বে থাকার কোনো যোগ্যতা রাখে না।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক বশির আহমেদ, সিকদার মো. জুলকারনাইন,  আশরাফুল আলম, তাপস কুমার দাস প্রমুখ।

বিএম/