eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
ত্বক এবং চুল থেকে কীভাবে পরিষ্কার করবেন দোলের রং
আপডেট: ০২:৪৮ pm ০১-০৩-২০১৮
 
 


দোলে প্রিয়জনদের সঙ্গে আনন্দে মজে রং মেখে ভূত তো হওয়ার পরিকল্পনা সারা? রঙের রাসায়নিক কিন্তু বেশিক্ষণ লেগে থাকলেই চুল ও ত্বকের দফারফা। চুল হয়ে ‌যেতে পারে রুক্ষ, শুষ্ক। ত্বক হয়ে ‌যেতে পারে খসখসে। দোলের পর কীভাবে রক্ষা করবেন চুল ও ত্বকের জেল্লা? জেনে নিন-

ত্বকের ক্ষেত্রে - ত্বক থেকে রং তোলাটাই বেশ কঠিন কাজ। বারবার সাবান ব্যবহারের ফলে ত্বকের খসখসে, রুক্ষভাব বেড়েও যায়। কিন্তু কোনও কোনও জায়গায় রং নাছোড়বান্দা অবস্থায় থেকেই যায়। প্রথমে সেই সব জায়গায় সামান্য বেবি অয়েল বা নারকেল তেল নিয়ে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট রাখুন। তারপর ভেজা টিসু পেপার কিংবা ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

যে সাবান বা ফেসওয়াশ ত্বককে আরও রুক্ষ-শুষ্ক করে দেয়। এসব থেকে দূরে থাকুন। দরকারে বেসন, দই, হলুদ এবং মধুর পেস্ট বানিয়ে সাবানের পরিবর্তে ব্যবহার করুন। তারপর ঠান্ডা জলে ভালো করে ধুয়ে ফেলে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

চুলের ক্ষেত্রে- প্রথমে ঠান্ডা জল দিয়ে ভালো করে পুরো চুল ধুয়ে নিন। তারপর শাওয়ারের নিচে টানা ১০ মিনিট দাঁড়িয়ে থাকুন। এরপর অলিভ অয়েল, নারকেল তেল, মধু এবং দইয়ের একটা পেস্ট বানিয়ে চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে নিন। ধুয়ে ফেলার পর পুরো চুলে হেয়ার সিরাম লাগাতে পারেন।

নি এম/