eibela24.com
মঙ্গলবার, ১৩, নভেম্বর, ২০১৮
 

 
বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন ফেদেরার
আপডেট: ০৬:১৬ pm ২৫-০৩-২০১৮
 
 


অস্ট্রেলিয়ান বাছাই খেলোয়াড় থানাসি কোকিনাকিসের কাছে মিয়ামি মাস্টার্সের দ্বিতীয় রাউন্ডে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন সুইস সেনসেশন রজার ফেদেরার। পরাজয়ের সঙ্গে সঙ্গেই বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও তিনি হারিয়েছেন। আবারো তাকে টপকে এই স্থানে ওঠে এসেছে স্প্যানিশ রাফায়েল নাদাল। চলতি টুর্নামেন্টের শেষে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিং প্রকাশ করা হবে।
 
বিশ্বের ১৭৫তম র‌্যাংকধারী কোকিনাকিস ওয়াইল্ড কার্ড নিয়ে বাছাইকৃত খেলোয়াড় হিসেবে মিয়ামিতে খেলতে এসেছিলেন। কিন্তু ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী খেলোয়াড় ফেদেরারকে পরাজিত করতে নিজের যোগ্যতার দারুণ প্রমাণ দিয়েছেন এই অসি। দারুণ এক লড়াই শেষে ফেদেরারকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭/৪) গেমে পরাজিত করে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন কোকিনাকিস। তৃতীয় সেটের টাইব্রেক প্রসঙ্গে কোকিনাকিস বলেছেন, ‘যা চিন্তা করেছিলাম তার থেকে শান্ত ছিলাম। সব মিলিয়ে আমি দারুণ খুশি, কিন্তু জয়ের ধারাবাহিকতা ধরে রাখাই এখন মূল লক্ষ্য।’
 
জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের মাধ্যমে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জয় করা ফেদেরার ফেব্রুয়ারিতে রটারডাম এটিপি শিরোপা জয়ের মাধ্যমে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেন। কিন্তু নাদালকে পিছনে ফেলে শীর্ষস্থানটি ধরে রাখার জন্য মিয়ামি মাস্টার্সে অন্তত কোয়ার্টার ফাইনালে খেলতে হতো সুইস তারকাকে। ম্যাচ শেষে হতাশ ফেদেরার বলেছেন, ‘সত্যিই খুব খারাপ লাগছে। মাঝে মাঝে হঠাৎ করেই এই ধরনের ম্যাচের সামনে পড়তে হয়। কোন কোন দিন এর থেকে বেরিয়ে যাবার পথ থাকে, কোনদিন থাকে না। আজ সেটাই হয়েছে।’ ম্যাচ শেষের সাথে সাথেই ৩৬ বছর বয়সী ফেদেরার ঘোষণা দিয়েছেন গত বছরের মত এবারও ক্লে কোর্টের পুরো মৌসুমই তিনি বিশ্রামে থাকবেন। যে কারণে ফ্রেঞ্চ ওপেনও খেলা হচ্ছে না।  
 
এদিকে ২১ বছর বয়সী কোকিনাকিস সবচেয়ে নীচু র‌্যাঙ্কিংয়ে থাকা খেলোয়াড় হিসেবে শীর্ষ র‌্যাঙ্কধারী কোন খেলোয়াড়কে পরাজিত করার নতুন রেকর্ড গড়েছেন। এর আগে ২০০৩ সালে মিয়ামিতে ১৭৮তম র‌্যাঙ্কিং খেলোয়াড় হিসেবে স্পেনের ফ্রান্সিসকো ক্লাভেট নাম্বার ওয়ান খেলোয়াড় লেটন হিউয়েটকে মিয়ামি মাস্টার্সের দ্বিতীয় রাউন্ডে হারিয়ে রেকর্ড গড়েছিলেন। 

নি এম/