eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
ব্যায়াম ছাড়া সুস্থ থাকার সহজ উপায়
আপডেট: ০৯:৪৭ am ০২-০৪-২০১৮
 
 


সুস্থ থাকার কথা উঠলেই আগে যেটা মাথায় আছে সেটা হলো ব্যায়াম। কিন্তু প্রতিদিনের এত এত কাজের ভিড়ে ব্যায়াম করাটা আদৌ কতটুকু সম্ভব? ব্যায়াম না করেও যে সুস্থ থাকা সম্ভব এটা আমরা কতটুকু জানি বা মানি। ব্যায়াম ছাড়া সুস্থ থাকার জন্য যা যা করণীয় তা উল্লেখ করা হলো।

যতটা সম্ভব হাঁটুন

হাঁটা যে অনেক ভালো একটি ব্যায়াম, তা আমরা ভুলে যাই প্রায়ই। যখন সম্ভব, লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন, অফিস যাওয়া আসার পথে কিছুদূর হাঁটুন, পরিবারের সদস্যদের সাথে হাঁটতে যান, একাই একাই পার্কে হেঁটে আসুন।

মেডিটেশন করুন

আপনি দিনের যে কোনো সময়েই মেডিটেশন করতে পারেন। কীভাবে? বাসা থেকে অফিস যাবার পথে আপনি হেঁটে যেতে পারেন। ১০ মিনিটের এই হাঁটা পথে আপনি সুন্দর আকাশটুকু দেখলেন, ফুলের সুবাস পেলেন, পাখির গান শুনলেন। নিজেকে এই সময়টুকু দিন, মনে শান্তি আসবে। মেডিটেশনের মতোই স্ট্রেস দূর করবে এই কাজটি।

সহজে রান্না করুন

ডায়েট না করলেও খাওয়ার আগে চিন্তা করুন, যা খাচ্ছেন তা কী স্বাস্থ্যকর? স্বাস্থ্যকর খাবার কিন্তু তেমন দুষ্প্রাপ্য নয়, আপনার ফ্রিজেই তা থাকতে পারে। ফল ও সবজি দিয়ে সালাদ তৈরি করারটা খুবই সহজ ও স্বাস্থ্যকর একটি খাবার।

যথেষ্ট পানি পান করুন

অনেকেই পানির চাইতে বিভিন্ন পানীয় পান করতে পছন্দ করেন, ফলে অতিরিক্ত চিনি খাওয়া হয়ে যায় এবং পানির অভাবটাও ঠিক পূরণ হয় না। এর জন্য আপনি ছোট্ট একটি কাজ করতে পারেন। একটি স্ট্র দিয়ে পানি পান করতে পারেন। এতে দ্রুত বেশ খানিকটা পানি পান করা হয়ে যাবে।

সময়মতো ঘুম নিশ্চিত করুন

এক্ষেত্রে আপনি একটা অ্যালার্ম ব্যবহার করতে পারেন। ফলে আপনার মাথায় থাকবে যে ঘুমানোর সময় হয়েছে, এখন আর টিভি বা কম্পিউটারের পেছনে সময় নষ্ট করা যাবে না। প্রতিদিন ঠিক সময়ে ঘুমালে এবং ঠিক সময়ে উঠলে অনিদ্রা বা ঘুম কম হওয়ার সমস্যাটি আর থাকবে না।

নি এম/