eibela24.com
শুক্রবার, ১৬, নভেম্বর, ২০১৮
 

 
বাংলাদেশ-ভারতের মধ্যে ৬ সমঝোতা স্মারক
আপডেট: ০৯:১৯ pm ০৯-০৪-২০১৮
 
 


বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন বিষয়ে ৬টি সমঝোতা স্মারক সই হয়েছে।

সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের পররাষ্ট্র সচিব ও বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

ঢাকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা নিজ নিজ দেশের পক্ষে এই স্মারকগুলোতে সাক্ষর করেন।

স্মারকগুলোর মধ্যে একটি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র চেয়ার প্রতিষ্ঠা করা। ভারতের শিলিগুড়ি এবং বাংলাদেশের পার্বতীপুরের মধ্যে পাইপলাইন বসানো নিয়ে তিনটি স্মারক সাক্ষরিত হয়েছে। এই পাইপলাইন দিয়ে ভারত থেকে পেট্রোলিয়াম আমদানি করা হবে।

অপর দুটি স্মারক মধ্যে রয়েছে বাংলাদেশের ৫০৯টি স্কুলে কম্পিউটার ল্যাবরেটরি স্থাপন এবং রংপুর সিটি করপোরেশনে রাস্তার উন্নয়নের কাজ।

এরআগে একই স্থানে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় ও রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পায়। এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া সকাল সাড়ে ৯টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে।

দু দিনের সফরে বাংলাদেশে আসা ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে আগামীকাল সকালে নতুন দিল্লির উদ্দেশে রওয়ানা হবেন।

নি এম/