eibela24.com
মঙ্গলবার, ১৬, জুলাই, ২০১৯
 

 
বিএসইসিতে খায়রুল হোসেনের মেয়াদ বাড়ল ২ বছর
আপডেট: ০২:৫২ pm ২৫-০৪-২০১৮
 
 


পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে মন্ত্রণালয় জানায়, সিনিয়র সচিব পদমর্যাদায় বিএসইসির চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিযুক্ত ড. এম খায়রুল হোসেনের চুক্তির মেয়াদ আগামী ১৪ মে অথবা পরবর্তী দফা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য বাড়ানো হলো। আগের নিয়োগ চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তের আলোকেই পুনর্নিয়োগের চুক্তিপত্র সম্পাদন করা হবে।

গত ১৫ মার্চ কমিশন চেয়ারম্যান হিসেবে অধ্যাপক খায়রুল হোসেনকে সিনিয়র সচিবের পদমর্যাদা দেয় সরকার। এর আগে ২০১৪ সালের মে মাসে চার বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি, যার মেয়াদ শেষ হচ্ছে ১৪ মে।

প্রসঙ্গত, ২০১০ সালে দেশের পুঁজিবাজারের ইতিহাসে সবচেয়ে বড় ধসের পর নিয়ন্ত্রক সংস্থাকে ঢেলে সাজায় সরকার। এরই অংশ হিসেবে ২০১১ সালে কমিশনের চেয়ারম্যান হিসেবে কাজ শুরু করেন অধ্যাপক খায়রুল হোসেন। তার দুই মেয়াদে দেশের পুঁজিবাজারে বেশকিছু আইনি ও কাঠামোগত সংস্কার হয়।

ফিন্যান্স ও অর্থনীতিতে উচ্চশিক্ষার পর অধ্যাপক খায়রুল হোসেন রেগুলেটরি সংস্কার বিষয়ে পোস্ট ডক্টরাল রিসার্চ করেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি তিনি অনেক দেশী-বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণার কাজে যুক্ত ছিলেন। বিএসইসির আগে তিনি সরকারের বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পর্ষদ চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন।

নি এম/