eibela24.com
বৃহস্পতিবার, ১৫, নভেম্বর, ২০১৮
 

 
চতুর্থবারের মতো রুশ প্রেসিডেন্ট হিসেবে পুতিনের শপথ
আপডেট: ১০:০২ am ০৮-০৫-২০১৮
 
 


রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। ৭ মে সোমবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে আরও ছয় বছর রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য শপথ নেন তিনি।

শপথ গ্রহনের পর পুতিন বলেন, ‘রাশিয়ার জন্য সম্ভাব্য সবকিছু করাই আমার দায়িত্ব এবং আমার জীবনের লক্ষ্য।’ তবে তার শপথের আগে ও পরে কোথাও কোথাও বিক্ষোভ হয়েছে।

২০০০ সালে প্রথমবার দায়িত্ব গ্রহণ করেন পুতিন। গত মার্চে ৭৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হন তিনি। শপথ অনুষ্ঠানে পুতিন তার সমর্থনকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি আমার দায়িত্ববোধ সম্পর্কে সচেতন।’ টানা দুবারে আট বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালনের পর সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী ২০০৮ সালের নির্বাচনে একই পদে প্রার্থী হতে পারেননি তিনি। কারণ, রাশিয়ার সংবিধান অনুযায়ী পর পর দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা সম্ভব নয়। ফলে ওই বছর তার অনুগত দিমিত্রি মেদভেদেভ প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন এবং পুতিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এর পর ২০১২ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে আবার পুতিন প্রার্থী হন এবং জয়লাভ করেন। কখনও প্রধানমন্ত্রী আবার কখনও প্রেসিডেন্ট হিসেবে গত ১৮ বছর ধরে ক্ষমতায় আছেন তিনি। সোমবার শপথ গ্রহণের মধ্য দিয়ে ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতার ব্যবস্থা পোক্ত করলেন তিনি।

বর্তমানে রুশ সংবিধান অনুযায়ী একজন রাজনীতিক ছয় বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। তবে ২০০৮ সাল পর্যন্ত এই মেয়াদ ছিল চার বছর। দিমিত্রি মেদভেদেভ শাসনামলে এই মেয়াদকাল চার বছর থেকে বাড়িয়ে ছয় বছর করা হয়।
এদিকে পুতিনের শপথ নেয়াকে কেন্দ্র করে বিক্ষোভ দেখান বেশ কিছু নাগরিক। শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে দেশটির ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। সূএ: বিবিসি

নি এম/