eibela24.com
শুক্রবার, ২১, সেপ্টেম্বর, ২০১৮
 

 
হাওর অঞ্চলে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি
আপডেট: ০৭:২৭ pm ০৮-০৫-২০১৮
 
 


হাওর অঞ্চলের কৃষি জমিতে বাম্পার ফলন, কৃষকের মুখে ফুটেছে হাসি, ফসল কাটার ধুম। 

জানা যায়, কিশোরগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলা সমূহের ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, তাড়াইল, খালিয়াজুরী, মদন, তাহেরপুর, ধর্মপাশা, জামালগঞ্জ, সাল্লা, ধিরাই, আজমিরিগঞ্জ, বানিয়াচং, নবীগঞ্জ, লাখাই ও নাছির নগর ইত্যাদি উপজেলাসহ তেঁতাল্লিশটি উপজেলা নিয়ে গঠিত হাওর অঞ্চল। এই অঞ্চলে অবহেলিত এলাকায় বিগত বছরের তুলনায় এবারও বাম্পার ফলন দেখে হাওরবাসী কৃষকের মুখে হাসি ফুটে ওঠেছে। অত্র এলাকায় ফসল কাটার ধুম পড়েছে।

বিগত বাংলা অগ্রহায়ন মাসের শেষে হাওর অঞ্চলের কৃষক জমিতে কাজ করতে শুরু করে। প্রচন্ড ঠান্ডা ও শীতের কুয়াশা ভেদ করে মাথার ঘাম পায়ে ফেলে অত্যাধিক পরিশ্রম করে জমিতে কৃষকেরা রোপন করে বিআর-২৮ বিআর-২৯ সহ বিভিন্ন ধরণের উন্নত জাতের হাইব্রীড জাতীয় ধান। নিয়মিত পানি, সেচ, সার, কীটনাশক ও জমিতে পরিচর্চা সহ নিরানী দিয়ে উৎপাদন করেছে এবার বাম্পার ফলন। এই ফলন দেখে কৃষকের মুখে মুখে এখন হাসি ফুটে উঠেছে। 

সেই সাথে প্রকৃতিক দূর্যোগ মুহূর্তে হাওরবাসী কৃষক আকাশ মেঘলাচ্ছন্ন দেখলে, হাওরে ধান কাটা ফেলে রেখে বজ্রপাতে প্রাণহানির ভয়ে দৌড়ে গিয়ে নিবিড় স্থানে আশ্রয় নেয়। আকাশের মেঘলাচ্ছন্নতা কেটে গেলে পুনরায় জমিতে গিয়ে ধান কাটা শেষ করে কৃষক তার কাটাধান নৌকায় ভর্তি করে নদী পথে বা যান বাহনে ভর্তি করে বাড়ীতে নিয়ে আসে। এভাবেই হাওর অঞ্চলে ধান কাটার ধুম পড়েছে বলে আভাস পাওয়া যাচ্ছে।


এসএস