eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
দেশে এসেছে ডিজিটাল কন্ট্যাক্টলেস ভিসা কার্ড
আপডেট: ০৪:০৯ pm ১২-০৫-২০১৮
 
 


দেশে প্রথমবারের মতো কন্ট্যাক্টলেস কার্ড ও কিউআর ভিত্তিক পেমেন্ট সল্যুশন নিয়ে এলো বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট প্রযুক্তি প্রতিষ্ঠান ভিসা। 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত বাংলাদেশে ভিসার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে এই ঘোষণা দেন প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়া ও ভারতের গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্র।

শিগগিরই বাংলাদেশের বাজারে কিউআর ভিত্তিক পেমেন্ট সল্যুশন নিয়ে আসার ঘোষণা দিয়ে টিআর রামাচন্দ্র বলেন, আমরা প্রতিনিয়ত ডিজিটাল পেমেন্ট প্রযুক্তিতে নতুনত্ব আনার চেষ্টা করছি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথমবারের মতো কন্ট্যাক্টলেস কার্ড উন্মোচন করা হলো।

রামাচন্দ্র বলেন, ডিজিটাল পেমেন্ট সল্যুশনকে আরও জোরদার এবং গতিশীল করতে ৩০ বছর ধরে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠান, অংশীদার ও মার্চেন্টদের সঙ্গে আমাদের শক্তিশালী সম্পর্ক তৈরি হয়েছে। দেশের অর্থনীতিতে শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট সল্যুশন সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে অব্যাহত ভূমিকা রাখতে পারায় আমরা গর্বিত।

ভিসা কনজ্যুমার পেমেন্ট এটিটিউস স্টাডি ২০১৭ অনুযায়ী, বাংলাদেশের ৬৫ শতাংশ মানুষ নতুন পদ্ধতির পেমেন্ট সল্যুশন গ্রহণ করতে প্রস্তুত যেখানে ৭৪ শতাংশ মানুষ মনে করে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের ফলে লেনদেন অনেক সহজভাবে করা যায়।

অংশীদার ব্যাংকগুলোর মাধ্যমে দ্রুত কন্ট্যাক্টলেস কার্ড ব্যবসায়িকভাবে চালু করার প্রক্রিয়ায় রয়েছে ভিসা। ইএমভি চিপ প্রযুক্তির মাধ্যমে কন্ট্যাক্টলেস পেমেন্ট সল্যুশন প্রদান করবে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীরা তাদের কন্ট্যাক্টলেস কার্ডটি কন্ট্যাক্টলেস রিডারের কাছাকাছি ধরলে মুহূর্তেই পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে। এক্ষেত্রে ব্যবহারকারীর স্বাক্ষর কিংবা পিন নম্বরের প্রয়োজন পড়বে না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিসা বাংলাদেশ চ্যাপ্টারের বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর সুমিয়া বসু। উল্লেখ্য, বাংলাদেশে প্রথম ইএমভি ভিত্তিক ইন্টারপেরেবল কিউআর পেমেন্ট সল্যুশন আনার ঘোষণা দিয়েছে ভিসা। দেশের প্রায় ১৪৯ মিলিয়নের বেশি মোবাইল ব্যবহারকারী (বিটিআরসি’র তথ্য মতে) যেখানে ফিচার ফোন ব্যবহারকারীর অন্তর্ভুক্ত, ফলে দক্ষিণ এশিয়ার এ দেশটিতে কিউআর প্রযুক্তির বিশাল একটি বাজার রয়েছে।

বিডি