eibela24.com
রবিবার, ২১, জুলাই, ২০১৯
 

 
হ্যাকারদের দখলে লাখো রাউটারের নিয়ন্ত্রণ
আপডেট: ০৯:৫৬ am ২৯-০৫-২০১৮
 
 


সাইবার হামলা চালিয়ে ৫০টিরও বেশি দেশের কয়েক লাখ রাউটারের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়েছে ‘সোফ্যাসি’ (Sofacy) নামের একদল রুশ হ্যাকার। হ্যাক হওয়া রাউটারের তালিকায় বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তিগত কাজে ব্যবহৃত রাউটারও রয়েছে। 

ব্যবহারকারীদের বিনিময় করা তথ্য সংগ্রহের পাশাপাশি ইন্টারনেট নেটওয়ার্কে প্রতিবন্ধকতা তৈরি করতেই রাউটাগুলোতে হামলা চালানো হয়েছে, জানিয়েছে সিআইএ। সাইবার হামলার কবল থেকে রক্ষা পেতে রাউটারের সেটআপ ও পাসওয়ার্ড পরিবর্তনেরও পরামর্শ দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি। 

উল্লেখ্য, ‘সোফ্যাসি’ নামের হ্যাকার দলটি ‘এপিটি২৮’ এবং ‘ফ্যান্সি বিয়ার’ নামেও পরিচিত। দলটির বিরুদ্ধে বিভিন্ন দেশে সাইবার হামলার অভিযোগ রয়েছে।

গত বছরও ইউরোপের বিভিন্ন দেশের রাউটারে বড় ধরনের সাইবার হামলা চালিয়েছিল একদল হ্যাকার। তখন সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান টিম কামরুর বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, সাইবার হামলা চালিয়ে হ্যাকাররা প্রথমেই রাউটারের সেটিংস পরিবর্তন করে ফেলে। ফলে ব্যবহারকারী নিজেদের অজান্তেই হ্যাকারদের নির্দেশনা অনুযায়ী ওয়েব সার্চ করতে বাধ্য হন। ওয়েবসাইট ভিজিট, বিজ্ঞাপন ও সার্চ রেজাল্ট দেখতে হয়।


বিডি