eibela24.com
সোমবার, ২৪, সেপ্টেম্বর, ২০১৮
 

 
ইন্দোনেশিয়ায় খনি ধসে ৫ শ্রমিকের মৃত্যু
আপডেট: ০৩:০৭ pm ০৪-০৬-২০১৮
 
 


ইন্দোনেশিয়ার নর্থ সুলাওয়েসি প্রদেশে অবৈধ স্বর্ণ খনি এলাকায় ভূমিধসে পাঁচ শ্রমিকের মৃত্যু হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, প্রচুর বর্ষণের কারণে বোলাং ম্যাগোন্দো জেলার বাকান গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে। 

সোমবার (৪ জুন) ভোরে এক সরকারি কর্মকর্তা একথা জানিয়েছেন। 

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরউ নুগরোহো জানান, প্রচুর বর্ষণের কারণে বোলাং ম্যাগোন্দো জেলার বাকান গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে।

তিনি জানান, ছয়টি মৃতদেহের মধ্যে পাঁচটি উদ্ধার করা সম্ভব হলেও বাকি একটি লাশ উদ্ধার করা যায়নি। ধারণা করা হচ্ছে তিনি মারা গেছেন।
 
যেখানে এই ঘটনা ঘটেছে ওই এলাকাটি পাহাড়ি ও ঢালু। সেখানে প্রায়ই ভূমিধ্বস ঘটে থাকে। শ্রমিকেরা ভারী বর্ষণ হওয়া সত্তেও খননের কাজ অব্যাহত রেখেছিল। খনিটির নিকটে বসবাসকারী স্থানীয়দের দাবি, খনিটিতে খনিজ পদার্থের জন্য খনন করার অধিকার তাদের রয়েছে।
 
এলাকাটিতে কেন্দ্রীয় সরকার স্বর্ণ খননের বিরুদ্ধে অল্প পরিসরের নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। কিন্তু স্থানীয় কর্মকর্তা ও পুলিশরা ওই নিষেধাজ্ঞা কার্যকরে তেমন সক্রিয় ভূমিকা পালন করেনা।
 
কেননা বেশিরভাগ ক্ষেত্রেই এইসব খনন থেকে তারাও লাভবান হন। এছাড়া এই খননই আশপাশের কয়েক হাজার মানুষের জীবিকা অর্জনের একমাত্র উপায়। সূএ: সিনহুয়া

নি এম/