eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
কবি সুফিয়া কামালের ১০৭তম জন্মবার্ষিকী আজ
আপডেট: ০৪:২০ pm ২০-০৬-২০১৮
 
 


গণতান্ত্রিক এবং নারীমুক্তি আন্দোলনের অন্যতম অগ্রদূত কবি বেগম সুফিয়া কামালের ১০৭তম জন্মবার্ষিকী আজ (২০ জুন)। তিনি আমৃত্যু মুক্তবুদ্ধিচর্চার পাশাপাশি রাজপথে সংগ্রাম করেছেন সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে। এ দেশের সব গণতান্ত্রিক ও সাংস্কৃতিক আন্দোলনে ছিলেন সামনের কাতারে। ভূষিত হয়েছেন ‘জননী সাহসিকা’ উপাধিতে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘কবি সুফিয়া কামাল রচিত সাহিত্যকর্ম নতুন প্রজন্মকে গভীর দেশপ্রেমে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে। কবির জীবন ও আদর্শ এবং তাঁর অমর সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে।’ 

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘কবি সুফিয়া কামাল ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি; অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন সংগ্রামে ছিল তাঁর দৃপ্ত পদচারণ। তাঁর সৃজনশীলতা অবিস্মরণীয়।’

১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদ গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। বাবা সৈয়দ আবদুল বারী পেশায় ছিলেন আইনজীবী। সুফিয়ার সাত বছর বয়সে তাঁর বাবা গৃহত্যাগ করেন। মা সৈয়দা সাবেরা খাতুনের স্নেহস্পর্শে তিনি বড় হতে থাকেন। ১৯১৮ সালে তিনি মায়ের সঙ্গে কলকাতায় যান। সেখানে থাকার সময় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ও বেগম রোকেয়ার মতো দিকপালদের সান্নিধ্য পান।

সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে কবি সুফিয়া কামাল ছিলেন আপোষহীন। ১৯৯৯ সালের ২০ নভেম্বর মৃত্যু বরণ করেন এই মহীয়সী নারী। তিনিই প্রথম বাঙালী নারী যাকে মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

নি এম/