eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
কক্সবাজারে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট
আপডেট: ১০:০১ am ০২-০৭-২০১৮
 
 


মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে সোমবার কক্সবাজারে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তারা রোহিঙ্গাদের পরিস্থিতি স্বচক্ষে দেখার পাশাপাশি রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ, স্বেচ্ছা এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের অগ্রগতিও জানবেন।

সোমবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের লক্ষ্যে বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার যাবেন তাঁরা। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং রোহিঙ্গা বিষয়ক জাতিসংঘ হাইকমিশনার ফিলিপপো গ্রান্ডি জাতিসংঘ মহাসচিবের সঙ্গে থাকবেন।

জানা যায়, সোমবার সকালে প্রতিনিধি দলটি উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন। এ সময় প্রতিনিধি দল রোহিঙ্গাদের থাকা, খাওয়া ও চিকিত্সা সেবা পর্যবেক্ষণ করবেন এবং মিয়ানমার থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন।

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের এ সফরকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প। কক্সবাজার থেকে উখিয়া পর্যন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে মোতায়েন করা হয়েছে ব্যাটালিয়ন পুলিশ। গোয়েন্দা নজরদারিতে রয়েছে উখিয়ার সার্বিক পরিস্থিতি।

নি এম/