eibela24.com
রবিবার, ২৩, সেপ্টেম্বর, ২০১৮
 

 
দলিত বলে ভারতের প্রেসিডেন্টকে মন্দিরে প্রবেশে বাধা
আপডেট: ০৪:১১ pm ০২-০৭-২০১৮
 
 


ভারতে এবার সাম্প্রদায়িক বৈষম্যের শিকার হলেন দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও তার স্ত্রী সভিতা কোবিন্দ। এই দম্পতি দলিত সম্প্রদায়ের। ভারতে দলিত সম্প্রদায় সামাজিক ও ধর্মীয় অনেক ক্ষেত্রেই বৈষম্যের শিকার হয়। কিন্তু খোদ দেশের প্রেসিডেন্টকেও এই ধরণের বৈষম্যের শিকার হতে হবে, তা বোধ হয় কেউ ভাবেনি। কিন্তু সম্প্রতি এমন আশ্চর্য্যজনক ঘটনাই ঘটেছে। দলিত বলে প্রেসিডেন্ট দম্পতিকে উড়িষ্যার একটি মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি। ভারতীয় সরকারী কর্মকর্তা প্রদিপ্ত কুমার মহাপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

সনাতন ধর্মাবলম্বীদের চারটি বর্ণের বাইরের মানুষদেরকে দলিত বলা হয়ে থাকে। দলিতরা দীর্ঘদিন ধরে সামাজিকভাবে নিগৃহীত। উচ্চ বর্ণের হিন্দুরা তাদেরকে ‘অস্পৃষ্য’ বিবেচনা করে।

জানা গেছে, ১৮ মার্চ উড়িষ্যার জগন্নাথ মন্দিরে প্রেসিডেন্ট ও তার স্ত্রীর সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে। এই ঘটনার তিন মাস পর পুরি জেলা প্রশাসন তদন্ত শুরু করে।

কয়েকজন পুরোহিত মন্দিরের পুজা মন্ডপে যাওয়ার পথে প্রেসিডেন্ট ও তার স্ত্রীর প্রবেশপথ রোধ করেন। পুরোহিতের দল এমনকি ফার্স্টলেডিকে ধাক্কাও মারে।

পুরোহিতদের আচরণের প্রতিবাদ জানিয়ে স্থানীয় জেলা কালেক্টর অরভিন্দ আগরওয়ালের কাছে চিঠি পাঠিয়েছে রাষ্ট্রপতি ভবন। পরে এ নিয়ে বৈঠকে বসে মন্দির কমিটি।

কয়েকটি সংবাদ মাধ্যম এই খবরকে বানোয়াট বলেছে। কিন্তু টাইমস অব ইন্ডিয়া ও নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদটি প্রত্যাহার করেনি। 

নি এম/