eibela24.com
সোমবার, ১৯, নভেম্বর, ২০১৮
 

 
আজ আমরা সবাই রোহিঙ্গা : জিম ইয়ং কিম
আপডেট: ০৩:০২ pm ০৩-০৭-২০১৮
 
 


মিয়ানমারে জাতিগত নির্যাতনের শিকার হয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে বিচলিত হয়েছেন সফররত বিশ্বব্যাংক প্রধান জিম ইয়ং কিম।

কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে সোমবার তিনি এক টুইটার বার্তায় ‘আমরা সবাই রোহিঙ্গা’ বলে মন্তব্য করেন।

বার্তাটির সঙ্গে শরণার্থী শিবির পরিদর্শনের তিনটি ছবি জুড়ে দিয়ে জিম ইয়ং কিম বলেন, “রোহিঙ্গাদের সাহস দেখে আমি বিমোহিত এবং স্তম্ভিত।… আমরা তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। আজ আমরা সবাই রোহিঙ্গা।”

Jim Yong Kim@JimYongKim

I am extremely humbled and moved by the courage of the . We cannot turn our heads away. We stand in solidarity -- today we are all Rohingya

4:27 PM - Jul 2, 2018

এর আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, কক্সবাজারে আশ্রয় শিবির থেকে রোহিঙ্গাদের হত্যা ও ধর্ষণের যে বিবরণ শুনেছি, তা অকল্পনীয়। তারা ন্যায়বিচার ও নিরাপদে নিজ দেশে ফিরে যেতে চান।

কুতুপালংয়ে রোহিঙ্গা আশ্রয় শিবিরে ঘোরার ফাঁকে টুইটারে দেয়া এক পোস্টে তিনি এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক সংস্থাগুলো বলে আসছে, বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীরা যাতে স্বেচ্ছায়, নিরাপদে ও সম্মানের সঙ্গে নিজেদের দেশে ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থা করতে হবে মিয়ানমার সরকারকে।

এ ছাড়া এই প্রত্যাবাসন যাতে আন্তর্জাতিক নিয়ম অনুসরণ করে হয়, দেশটিতে তা নিশ্চিত করার পরিবেশ তৈরি করতে হবে।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে দুদিনের সফরে শনিবার ঢাকায় আসেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকপ্রধান জিম ইয়ং কিম।

সোমবার সকালে তারা কক্সবাজারের উখিয়ায় গিয়ে কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন এবং রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের সঙ্গে কথা বলেন।

তাদের মুখ থেকেই শোনেন রাখাইনে তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা।

গুতেরেস বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের যেভাবে আশ্রয় ও জরুরি সহায়তা দিয়েছে, সে জন্য এ দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেই তিনি এ সফরে এসেছেন।

জিম ইয়ং কিমও এ বিষয়ে বাংলাদেশ সরকার এবং এ দেশের মানুষের প্রশংসা করেন। তিনি বলেন, যে মানবিকতা বাংলাদেশ দেখিয়েছে, তা তাকে নাড়িয়ে দিয়েছে।

নি এম/