eibela24.com
বৃহস্পতিবার, ২২, নভেম্বর, ২০১৮
 

 
গলাচিপায় উপকূল জুড়ে ইলিশ ধরার প্রস্তুতি
আপডেট: ০৯:২৩ pm ০৪-০৭-২০১৮
 
 


পটুয়াখালীর গলাচিপা উপকূল জুরে চলছে এখন ইলিশ স্বীকারের প্রস্তুতি। নদী তীরবর্তী এলাকায় মাছ ধরার নতুন ট্রলার ও কাঠের নৌকা তৈরীর ধুম পড়েছে। আবার কেউ পুরানো ট্রলার ও নৌকা মেরামত করার কাজে ব্যস্ত সময় পাড় করছেন।

পাশাপাশি চলছে পুরানো ছেড়া জাল কিংবা নতুন জালে দড়ি লাগানোর কাজের প্রস্তুতি। ইলিশের মৌসুমকে ঘিরে জেলেরা এখন সমুদ্র যাত্রায় প্রস্তুতি নিচ্ছে। এবছর আগে ভাগেই প্রস্তুতি নিচ্ছে উপকূলের কয়েক হাজার জেলে। বসেনি আড়ৎ মহাজনসহ ট্রলার ও নৌকা মালিকরাও। সমুদ্র তীরবর্তী এ উপজেলার সব কয়টি জেলে পল্লীতে এমন প্রস্তুতি লক্ষ্য করা গেছে। 

জেলে ও স্থানীয়রা জানায়, মৎস্য বন্দর গলাচিপা, পানপট্টি, উলানিয়া, হরিদেবপুর, চরকাজল, চরবিশ্বাস এবং রাঙ্গাবালী বিভিন্ন এলাকায় জেলেরা অন্তত শতশত নতুন ট্রলার তৈরী করছে। 

পানপট্টি মৎস্য আড়ৎ ব্যবসায়ী সমিতির সভাপতি মোকলেছ মিয়া জানান, জেলেরা সাগরে মাছ স্বীকার শুরু করেছে কিন্তু বৈরী আবহাওয়ার কারণে সাগরে যেতে পারছে না। তবে আর দু’এক সপ্তাহে পর জেলেদের জালে ইলিশ ধরা পড়ার সম্ববনা রহিয়াছে। 

গলাচিপা উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মুজাম্মেল হক জানান, জুলাই মাসের মাঝা মাঝি থেকেই নদীতে জেলেদের জালে ইলিশ ধরা পড়বে এমনটাই আশা করছেন তিনি।   


এসডি/বিডি