eibela24.com
মঙ্গলবার, ১৩, নভেম্বর, ২০১৮
 

 
জাপানে ধর্মীয় নেতাসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর
আপডেট: ০৩:৪০ pm ০৬-০৭-২০১৮
 
 


জাপানে উগ্রবাদী মিশ্র ধর্মীয় সংগঠন আম শিনরিকোর নেতাসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। 

আউম শিনরিকিয়োর নেতা শোকো আসাহারার মৃত্যুদণ্ড শুক্রবার সকালে টোকিওর একটি বন্দীশালায় কার্যকর করা হয়। এর কিছু পরই অন্য ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়। চূড়ান্ত আপিল নিষ্পত্তি হওয়ার পরই আসামিদের মৃত্যুদণ্ড কার্যকর হলো। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হিন্দু ও বৌদ্ধ এবং পরবর্তীতে খ্রিস্ট ধর্মীয় বিশ্বাসের সংমিশ্রনে নতুন একটি ধর্ম বিশ্বাসের ভিত্তিতে গঠিত সংগঠনটির অন্তত আরো ছয়জন সদস্য মৃত্যুদণ্ডের তালিকায় রয়েছে। যাদের মৃত্যুদণ্ড শিগরিরই কার্যকর করা হতে পারে।

১৯৯৫ সালে টোকিওর পাতাল রেলে সারিন গ্যাস হামলা চালায় গোষ্ঠীটি। জাপানে চালানো ভয়াবহতম ওই সন্ত্রাসী হামলায় ১৩ জন নিহত হয়। আহত হয় হাজারো মানুষ। এ ঘটনার বিচারে আউম শিনরিকিয়োর ১৩ জনের মৃত্যুদণ্ডাদেশ হয়।

আউম শিনরিকিয়ো অর্থ ‘চূড়ান্ত সত্য’। আধ্যাত্মিক গোষ্ঠী হিসেবে গত শতকের আশির দশকে তাদের আত্মপ্রকাশ ঘটে। গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা শোকো আসাহারা। আউম শিনরিকিয়ো ১৯৮৯ সালে জাপানে ধর্মীয় সংগঠন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পায়। বিশ্বব্যাপী তাদের অনুসারী গড়ে ওঠে। ১৯৯৫ সালের হামলার পর তারা গোপন কার্যক্রমে চলে যায়। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ তাদের সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

নি এম/