eibela24.com
রবিবার, ১৮, নভেম্বর, ২০১৮
 

 
ভারতে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন কারখানা চালু
আপডেট: ০৩:৩৫ pm ১০-০৭-২০১৮
 
 


দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং ভারতে তাদের মোবাইল কারখানা আনুষ্ঠানিকভাবে চালু করেছে। প্রতিষ্ঠানের দাবি, এই কারখানা বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল কারখানা। 

সোমবার ভারতের রাজধানী দিল্লির কাছে নয়ডায় স্যামসাং আনুষ্ঠানিকভাবে এই কারখানা চালু করে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনকে সঙ্গে নিয়ে এ কারখানাটি উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্যামসাং জানিয়েছে, এ কারখানা থেকে বছরে এখন ১২ কোটি মোবাইল ফোন উৎপাদন হবে।
কারখানা সম্প্রসারণের পুরো প্রক্রিয়াটি কয়েক ধাপে ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে। এছাড়াও এই কারখানায় বাজেট ফোন থেকে শুরু করে সর্বোচ্চ দামের এস৮ স্মার্টফোনও তৈরি হবে।

স্যামসাংয়ের পাশাপাশি চীনের স্মার্টফোন ব্র্যান্ড শাওমি, অপো এখন ভারতে মোবাইলের কারখানা করেছে। ভারত সরকারের উৎপাদনমুখী নীতিমালার সুবিধা নিয়ে এ সব কারখানায় বিনিয়োগ করছে বহুজাতিক স্মার্টফোন ব্র্যান্ডগুলো।

ভারতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৫২ কোটি ৪০ লাখ আর দেশটির জনসংখ্যা ১৩০ কোটি। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, ২০১৭ সালে ভারতের বাজারে ১২ কোটি ৪০ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে। শাওমি গত এপ্রিলে ভারতে আরও তিনটি কারখানা তৈরির ঘোষণা দিয়েছে।

স্যামসাং ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ সি হং এক বিবৃতিতে বলেন, ভারত সরকারের উৎপাদনমুখী নীতিমালার সঙ্গে আমরা একমত। ভারতকে বিশ্ব উৎপাদনের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে এ ধরনের সহায়তা অব্যাহত থাকবে বলে আমরা আশা করি।

চলতি বছরে স্যামসাংকে হটিয়ে ভারতের স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে শাওমি। নতুন এ কারখানা স্যামসাংয়ের হারানো অবস্থান ফিরে পেতে সহায়ক হবে বলে বাজার বিশ্লেষকেরা মনে করছেন।

নি এম/