eibela24.com
রবিবার, ১৮, নভেম্বর, ২০১৮
 

 
৬৬ বছর পর হাতের নখ কাটাবেন শ্রীধর!
আপডেট: ০৯:০৯ pm ১১-০৭-২০১৮
 
 


পুণের বাসিন্দা শ্রীধর চিল্লাল এমনটা অতি-সাধারণ কাজ করতে চলেছেন, যা তিনি গত ৬৬ বছরে করেননি। নিজের হাতের নখ কাটার সিদ্ধান্ত নিয়েছেন ৮২ বছরের এই বৃদ্ধ।

শ্রীধরের নখ আর পাঁচজনের মতো নয়। বিশ্বের দীর্ঘতম নখের জন্য ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’ এবং ‘রিপ্লিজ বিলিভ ইট অর নট’-এ নাম রয়েছে তাঁর। বাঁহাতের নখ শেষবার ১৯৫২ সালে কেটেছিলেন শ্রীধর।

রেকর্ড অনুযায়ী, বাঁহাতের নখের মোট দৈর্ঘ্য হল ৯০৯.৬ সেন্টিমিটার (৯.১ মিটার)। এর মধ্যে, বাঁহাতের বুড়ো আঙুলের নখের দৈর্ঘ্য সবচেয়ে বেশি (১৯৭.৮ সেন্টিমিটার)। অর্থাৎ, প্রায় ২ মিটার। কিন্তু, সম্প্রতি নিজের নখ কাটাতে মনস্থির করেন শ্রীধর। তবে, তাঁর আর্জি ছিল, সেই নখ যেন কোনও জাদুঘরে সংরক্ষিত থাকে। শ্রীধরের এই কামনাকে সাড়া দিয়েছে ‘রিপ্লিজ বিলিভ ইট অর নট’ মিউজিয়াম কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, নিউইয়র্কে রিপ্লি-র সংগ্রহশালায় তা সংরক্ষিত রাখা থাকবে। নখ কাটানোর জন্য নিজেদের উদ্যোগে শ্রীধরকে নিউইয়র্কে নিয়ে গিয়েছে রিপ্লি কর্তৃপক্ষ। এমনকী, সেখানে এই নখ কাটা উপলক্ষ্যে একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। বুধবারই হবে সেই প্রক্রিয়া।

শ্রীধর জানান, স্কুলে একবার শিক্ষিকার লম্বা নখ ভেঙে দেওয়ার জন্য তাঁকে ভীষণ মার খেতে হয়েছিল। তখন সিদ্ধান্ত নিয়েছিলেন, তিনিও বড় নখ রাখবেন। সেই শুরু। বাকিটা ইতিহাস। এবার তাঁর নখ চিরতরে জাদুঘরে অক্ষত থাকবে।

বিডি