eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
রূপপুরে দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ উদ্বোধন
আপডেট: ০৪:৩২ pm ১৪-০৭-২০১৮
 
 


পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের ফার্স্ট কংক্রিট পোরিং ডেট (এফসিডি) কাজের উদ্বোধন করেছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল বোতাম চেপে এবং সিমেন্টের ঢালাই দিয়ে এই কাজের উদ্বোধন করেন তিনি।

শনিবার বেলা ১২টায় ঢালাই কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় রাশান কনফেডারেশনের উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বোরিসভ প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। 

উদ্বোধনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিচালক দোহি হ্যান, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদও ছিলেন এই অনুষ্ঠানে।

এর আগে, বেলা ১১টা ৫০ মিনিটে বাংলাদেশ বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র হেলিপ্যাডে অবতরণ করেন প্রধানমন্ত্রী। 

রূপপুরে পরমাণু প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ পাওয়ার এই উদ্যোগটি বাংলাদেশের স্বপ্নের প্রকল্প। পাকিস্তান শাসনামলেই ৬০ এর দশকেই সেখানে জমি অধিগ্রহণ করা হয়েছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করে সেখানে ২০০ মেগাওয়াটের একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র করতে আলোচনা করেন। কিন্তু ১৯৭৫ সালে তার মৃত্যুর পর আটকে দেয়া হয় সেই উদ্যোগ।

গত বছরের ৩০ নভেম্বর শেখ হাসিনা রূপপুরে পরমাণু চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণ উদ্বোধন করেছিলেন, যার মধ্য দিয়ে শুরু হয় দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ পর্বের কাজ। ওই সময় থেকে ৬৮ মাসের মধ্যে মূল স্থাপনা নির্মাণের কথা রয়েছে এ কাজের দায়িত্ব পাওয়া রাশিয়ার কোম্পানি অ্যাটমস্ট্রয় এক্সপোর্টের। রূপপুরের প্রকল্প এলাকায় এক হাজার ৬২ একর জমির ওপর চলছে বিপুল কর্মযজ্ঞ। প্রথম পর্যায়ের বিভিন্ন অবকাঠামো নির্মাণ এরইমধ্যে শেষ হয়েছে।

নি এম/