eibela24.com
রবিবার, ২৩, সেপ্টেম্বর, ২০১৮
 

 
নওগাঁয় উৎসবমুখর পরিবেশে জগন্নাথ দেবের রথযাত্রা শুরু
আপডেট: ০৫:৫৮ pm ১৪-০৭-২০১৮
 
 


নওগাঁয় বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শনিবার শ্রী শ্রী বুড়া কালিমাতা মন্দির প্রঙ্গনে সকাল ১১টায় থেকে শুরু হয়েছে। 

আগামী ২২জুলাই রবিবার পূর্নযাত্রা উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীব রূপে তাঁকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। 

সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ। আজ শনিবার বিকেল ৫ টায় রথযাত্রার দ্বিতীয় টান দেয়া হবে। ৮ দিন ব্যাপি এ উৎসব উল্টো রথ টানার মধ্যে দিয়ে আগামী শনিবার বিকেলে শেষ হবে।

অনুষ্ঠানে রথযাত্রা কমিটির আহবায়ক শিশির দাস এর সভাপতিত্বে রথযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী শ্রী বুড়া কালিমাতা মন্দির কমিটির সভাপতি নিরোদ বরন সাহ চন্দন, সাধারণ সম্পাদক অখিল ঘোষ, অত্র এলাকার কমিশনার মোজাম্মেল হক মজনু সহ অত্র এলাকার হাজার হাজার ভক্তবৃন্দ। 

এসময় ভক্তরা জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, আমরা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। আমরা জঙ্গিবাদ, সন্ত্রাসের বিরুদ্ধে সবাই সোচ্চার। এই বাংলাদেশে কেউ যাতে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াতে না পারে এবং জঙ্গিবাদ যেনো আমাদের দেশে মাথাচাড়া দিতে না পারে সে জন্য আরতি কীর্তন করা হয়।


এমসি/বিডি