eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
জগন্নাথ দেবের প্রার্থনায় মধ্যরাতে মন্দিরে গেলেন অমিত শাহ
আপডেট: ০৭:২৮ pm ১৪-০৭-২০১৮
 
 


মধ্যরাতে প্রার্থনা করতে জগন্নাথ মন্দিরে পৌঁছলেন অমিত শাহ। শনিবার রথযাত্রা। তার আগের রাতেই বিজেপির সর্বভারতীয় সভাপতিকে দেখা গেল আমেদাবাদের জগন্নাথ মন্দিরে। দেবতার আরাধনায় সামিল হয়েছিলেন তিনি। ভোরের মঙ্গল আরতিতেও সামিল হয়েছেন তিনি।

শনিবার রথযাত্রার আগে সেজে উঠেছে আমেদাবাদের ওই মন্দির। চলছে আরতি। অমিত শাহ সহ বহু ব্যক্তিত্বের উপস্থিতি চোখে পড়েছে মন্দিরে। সকালেই যাত্রা শুরু করবে রথ। তার আগে ওই মন্দিরে পৌঁছেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।

আমেদাবাদের জামালপুর এলাকায় অবস্থিত এই মন্দির। ৪৫০ বছর আগে এই মন্দির স্থাপন করেছিলেন সাধু সরংদাসজি। রথযাত্রার জন্য বিখ্যাত এই মন্দির। পুরী ও কলকাতার পর এটাই দেশের তৃতীয় বৃহত্তম ও গুরুত্বপূর্ণ রথযাত্রা। প্রত্যেকদিনই এই মন্দির খুলে যায় ভোর সাড়ে চারটায়। খোলা থাকে দুপুর ১ টা পর্যন্ত। আবার দুপুর ৩টা থেকে ৯টা পর্যন্ত খোলা থাকে এই মন্দির।

রীতি অনুযায়ী প্রথম এই মন্দিরের জগন্নাথ দেব, বলরাম ও সুভদ্রাকে দর্শন করে হাতী। এরপর শুরু হয় যাত্রা। বরাবরই গুজরাতের মুখ্যমন্ত্রীই ঝাড়ু দিয়ে পথ পরিস্কার করার পরই রথ বেরোয়। এই রীতি ‘পহিন্দ বিধি’ নামে পরিচিত। আমেদাবাদ শহরের বিভিন্ন রাস্তা দিয়ে অন্তত ১৪ কিলোমিটার পরিভ্রমণ করে ওই রথ। সরসপুরে থামে ওই রথ। সেখানেই জগন্নাথ দেবের ভক্তদের খাওয়ানো হয় মহা ভোগ। গুজরাতে এই অনুষ্ঠান লোকোৎসব নামে পরিচিত।

বিডি