eibela24.com
সোমবার, ১৯, নভেম্বর, ২০১৮
 

 
পারফরমেন্স হারায় পুরোনো অ্যান্ড্রয়েড ফোন!
আপডেট: ০৮:০৬ pm ১৭-০৭-২০১৮
 
 


পুরাতন ফোন কেনার সময় কি দেখে কেনা উচিৎ তা সব সময় আন্দাজ করা সম্ভব হয় না। তবে সম্প্রতি ব্ল্যাঙ্কোর প্রকাশিত এক রিপোর্টে উঠে এসেছে ফোনের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা নষ্ট হবার প্রবণতা কতটুকু। কী কী নষ্ট হতে পারে তাও জানানো হয়েছে রিপোর্টে।

স্মার্টফোন বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয় স্যামসাং, অতএব রিপেয়ারের জন্য স্যামসাং ফোনই সবচেয়ে বেশি বার ফিরে আসে। কিন্তু বিক্রির পরিমাণের তুলনায় ফোন খুব বেশি একটি নষ্ট হয় না। রিপেয়ারের জন্য আসা ফোনের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে শাওমি। যদিও বাজারে তাদের অবস্থান দ্বিতীয় নয়, বরং আরও নিচে।

সে হিসেবে বিক্রি হওয়া ফোনের মধ্যে সমস্যা তাদের ক্ষেত্রেই বেশি দেখা গেছে। তারপরই আছে মটোরোলা আর হুয়াওয়ে।অ্যাপলের ক্ষেত্রে সবচেয়ে বেশি নষ্ট হয়েছে আইফোন ৬ ও ৬এস। এ দুটি সিরিজের ব্যবহৃত বা পুরাতন ফোন না কেনার পরামর্শ দিয়েছে ব্ল্যাঙ্কো।

রিপোর্টের অন্য অংশে দেখা গেছে, অ্যান্ড্রয়েড ফোনে সময়ের সঙ্গে সবচেয়ে বেশি ক্ষতি হয় পারফরমেন্সের। তারপরই আছে ক্যামেরা আর মাইক্রোফোন। অথচ অ্যাপলের ক্ষেত্রে পারফরমেন্স নয়, ক্ষতি হয়েছে ওয়াইফাই, ব্লুটুথ আর অন্যান্য কানেক্টিভিটি অংশের।অতএব পুরাতন অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে পারফরমেন্স, ক্যামেরা আর মাইক্রোফোন পরীক্ষা করা বেশি জরুরী। আর আইফোনের ক্ষেত্রে ওয়াইফাই ব্লুটুথ আর মোবাইল নেটওয়ার্ক কাজ করছে কিনা তা যাচাই করতে হবে।

বিডি