eibela24.com
সোমবার, ১৯, নভেম্বর, ২০১৮
 

 
গরমে কিভাবে নেবেন চোখের যত্ন?
আপডেট: ০৫:৩২ pm ১৮-০৭-২০১৮
 
 


সারা দিনের কাজের পরে শরীর যেমন ক্লান্ত হয় তেমনি আপনার চোখ দু’টিও ক্লান্ত হয়ে পড়ে। আর এমন হলে মাথা ব্যথাও শুরু হয়। চোখ ভাল রাখার কিছু ব্যায়াম রয়েছে। সেগুলোর সঙ্গে প্রয়োজন নিয়মিত সুষম খাবার আর নিয়ন্ত্রিত জীবনযাপন।

এখন যেহেতু ফুটবল বিশ্বকাপ চলছে তাই অনেকেই সারা দিন অফিসে কাজ করে আবার রাত জেগে খেলা দেখেন। কিন্তু সকালে আবার কর্মস্থলে সঠিক সময়ে হাজিরও হতে হয়। কাউকে আবার অফিস থেকে বাড়ি ফিরে অফিসেরই কাজ করতে হয়। কেউ ইন্টারনেট-চ্যাটে বা টিভি দেখতে ব্যস্ত থাকেন। কিন্তু আপনার এই রুটিনে চোখ বিশ্রাম পায় না। চোখের আরামও যে প্রয়োজন, সেটা অনেকেই ভুলে যান।

চোখের যত্ন নিতে মুখ মুছতে আলাদা নরম তোয়ালে ব্যবহার করা ভাল। তাতে চোখে সংক্রমণের হার অনেকটা কমানো যায়। যারা চশমা ও সানগ্লাস নিয়মিত ব্যবহার করেন তাদের সে সব পরিষ্কার রাখতে হবে।

চশমার অস্বচ্ছ কাচ কিন্তু দৃষ্টিশক্তির সমস্যা তৈরি করে। যারা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তারা সব সময় জীবাণুনাশক সাবান দিয়ে হাত ধুয়ে লেন্স পড়বেন।

এখন এই গরম এই বৃষ্টি। চোখের জন্য দুইটিই খারাপ। তাই বৃষ্টির পানি বা রোদ বেশি চোখে না লাগানোই ভাল। বাড়ি ফিরে হাত সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার পানির হালকা ঝাপটা দিয়ে চোখ পরিষ্কার করা দরকার।

গরমে খেতে হবে ছোট মাছ আর প্রতিদিন তাজা শাক-সবজি ও মৌসুমি ফল। একটানা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের অস্বস্তি হয়। তাই কাজ শেষে চোখকে আরাম দিন টিভি দেখার সময় একটু দূর থেকে দেখুন।

বিডি